ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪

সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক নয়: ভারতীয় সেনাপ্রধান

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০৮:৩০ পিএম

সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক নয়: ভারতীয় সেনাপ্রধান

ছবি সংগৃহীত

ঢাকা: প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক বেশি ভালো যাচ্ছে না ভারতের। অনেকের মতে, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্কের টানাপোড়েনে অনেকটা কোণঠাসা হয়ে পড়েছে নয়াদিল্লি। বিশেষ করে সীমান্তে চীনের সঙ্গে দেশটির উত্তেজনা এখন তুঙ্গে।

মঙ্গলবার (১ অক্টোবর) ভারতীয় সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েন প্রসঙ্গে বলেছেন, পূর্ব লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর সবকিছু ‘স্থিতিশীল রয়েছে, কিন্তু স্বাভাবিক নেই’। 

ভারতীয় সেনাবাহিনী এবং কেন্দ্রীয় সরকারের ভূমি কল্যাণ পর্যবেক্ষণ সংক্রান্ত উপদেষ্টাদের যৌথ উদ্যোগে আয়োজিত চাণক্য ডিফেন্স ডায়লগ, ২০২৪-এর অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলেন সেনাপ্রধান। 
 

তিনি বলেন, ‘বর্তমান সম্পর্কের টানাপোড়েনে পারস্পরিক বিশ্বাসই নষ্ট হয়ে গেছে। সেটাই সবচেয়ে বড় ক্ষতি।’

কূটনৈতিক স্তর থেকে ইতিবাচক বার্তা আসছে উল্লেখ করে ভারতীয় সেনাপ্রধান বলেন, ‘এর বাস্তবায়ন সেনা কর্মকর্তাদের পক্ষেই করা সম্ভব। যারা বাস্তবে সেই পরিস্থিতির মধ্যে রয়েছেন। এবং সেটা দুই তরফের (ভারত-চীন) সেনাবাহিনীর ক্ষেত্রেই প্রযোজ্য।’

উপেন্দ্র দ্বিবেদীর মতে, আমাদের এটা বুঝতে হবে যে কূটনৈতিক স্তর থেকে আপনাদের কাছে নানা মতামত পাঠানো হচ্ছে। কিন্তু যখন সেগুলো কাজে দেখানোর সময় আসছে, তখন সেটা দুই তরফের সেনা কর্মকর্তাদেরই করতে হবে। ফলে, এখনকার পরিস্থিতি হলো- স্থিতিশীল, কিন্তু স্বাভাবিক নয় এবং সংবেদনশীল।

উল্লেখ্য, পূর্ব লাদাখ সীমান্তে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে কয়েক বছর ধরে টানাপোড়েন চলছে। শিগগিরই এই সংকট কাটবে বলেও আশা দেখছেন না সংশ্লিষ্টরা। ভারতের আশা, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে যে আলাপ-আলোচনা চলছে, তার মধ্যেই সমাধান বেরিয়ে আসবে। 

আরবি/এস

Link copied!