ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশে রপ্তানিতে পতন, ভারতের একাধিক শিল্পে সতর্কতা

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৫:০০ পিএম

বাংলাদেশে রপ্তানিতে পতন, ভারতের একাধিক শিল্পে সতর্কতা

ছবি: সংগৃহীত

বাংলাদেশে ভারতের রপ্তানি কমেছে উল্লেখযোগ্য হারে। শুধুমাত্র আগস্টেই যার পরিমাণ দাঁড়িয়েছে ২৮ শতাংশে। ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পরিসংখ্যানের বরাতে এসব তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতীয় সংবাদমাধ্যমটি বলছে, গত মাসে বাংলাদেশে ৬৮ কোটি ১০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছিল ভারত। তবে গত বছরের আগস্টে এর পরিমাণ ছিল ৯৪ কোটি ৩০ লাখ ডলার।

ঋণমান নির্ণয়কারী প্রতিষ্ঠান ক্রিসিল বলছে, বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলি ভারতের বাণিজ্যের ওপর তেমন প্রভাব ফেলেনি। কিন্তু এই দেশে অস্থিরতা যদি দীর্ঘস্থায়ী হয়, তাহলে তা ভারতের কিছু রপ্তানিমুখী শিল্পের জন্য আয় ও চলতি মূলধন ঘাটতির কারণ হতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

বাংলাদেশে সবচেয়ে বেশি তুলা রপ্তানি করে ভারত। তবে গত মাসে ভারতের তুলা রপ্তানি প্রায় ১০ শতাংশ কমেছে। আগস্টে তুলা রপ্তানির পরিমাণ ছিল ১০০ কোটি ডলার। যদিও গত বছরের আগস্টে ১১১ কোটি ডলার রপ্তানি করেছে দেশটি।

এ ছাড়া বাংলাদেশে পোশাক রপ্তানির ক্রয়াদেশ হ্রাসের প্রভাব ভারতের বস্ত্রশিল্পে পড়েছে। পোশাক শিল্পের কাঁচামাল বাংলাদেশে রপ্তানি করে ভারত।

ক্রিসিল জানায়, ভারতের করপোরেট জগতের ঋণমানের ওপর অতি নিকটে বড় ধরনের প্রভাব পড়বে না। তবে এই বিষয় ও বাংলাদেশি টাকার মান কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকে নজর রাখা দরকার হবে বলেও মনে করে প্রতিষ্ঠানটি।

আরবি/এফআই

Link copied!