ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

আরএসএসের বৈঠকে বাংলাদেশের হিন্দুদের নিয়ে আলোচনা

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০৭:৫৮ পিএম

আরএসএসের বৈঠকে বাংলাদেশের হিন্দুদের নিয়ে আলোচনা

ছবি: সংগৃহীত

ভারতে শুরু হয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) অখিল ভারতীয় কার্যকরী মণ্ডলের বৈঠক। আজ শুক্রবার (২৫ অক্টোবর) শুরু হওয়া এই বিশেষ বৈঠক আগামীকাল শনিবার পর্যন্ত চলবে। এতে বাংলাদেশের হিন্দুদের নিরাপত্তাহীনতাসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে। দলিত শ্রেণির কাছে পৌঁছানো, জাতীয় স্তরের বিভিন্ন ইস্যু, জম্মু-কাশ্মীরের ভোট পরবর্তী পরিস্থিতি, বাংলাদেশের হিন্দুদের নিরাপত্তাহীনতা, ওটিটি প্ল্যাটফর্মের ওপর নিয়ন্ত্রণ—এই সমস্ত কিছুই আলোচিত হবে আরএসএসের অখিল ভারতীয় কার্যকরী মণ্ডলের বৈঠকে।

এই বৈঠকে আরএসএসের শতবর্ষ পালনের নানা কর্মসূচি নিয়েও গুরুত্ব সহকারে আলোচনা করা হবে।

জানা গেছে, সারা দেশ থেকে মোট ৩৯৩ জন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের পদাধিকারী এই বৈঠকে যোগ দেবেন। আরএসএস সূত্রে জানা গেছে, বিজয়া দশমীর ভাষণেই সংঘ প্রধান মোহন ভাগবত বিবিধ ইস্যু স্থির করে দিয়েছিলেন— সে নিয়েই বিস্তারিত আলোচনা হবে এই বৈঠকে।

আরএসএসের মুখপাত্র সুনীল আম্বেকর এক বিবৃতিতে জানিয়েছেন, যেকোনো ধরনের গুজবের মোকাবিলায় সমাজকে সংঘটিত করা ও সহাবস্থান নিয়ে বৈঠকে আলোচনা করা হবে। এর পাশাপাশি, শিশুদের মনে ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্টের নেতিবাচক প্রভাব ও সামাজিক সম্প্রীতির পরিবেশ সৃষ্টি নিয়েও হবে আলোচনা।

সুনীল আম্বেকর আরও জানিয়েছেন, ভারতের মহান সন্তানদের জীবনী ও সে বিষয়ে সংঘের কর্মসূচি নিয়েও এই বৈঠকে আলোচনা হবে। মহর্ষি দয়ানন্দ সরস্বতী, বিরসা মুণ্ডা, অহল্যাবাঈ হোলকার, রানি দুর্গাবতীদের নিয়ে আলোচনা হবে।

আগামী বছরের বিজয়া দশমী উদ্‌যাপন নিয়েও সংঘের এই বৈঠকে আলোচনা হবে।

 

আরবি/ এইচএম

Link copied!