ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ইসরাইলের বিরুদ্ধে আঞ্চলিক ঐক্যের আহ্বান এরদোগানের

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৫:৪০ পিএম

ইসরাইলের বিরুদ্ধে আঞ্চলিক ঐক্যের আহ্বান এরদোগানের

ছবি: সংগৃহীত

ইসরাইলের আগ্রাসন মোকাবিলায় আঞ্চলিক ঐক্য প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান। একই সঙ্গে সম্ভাব্য হুমকির বিষয়ে সতর্ক থাকার কথা জানিয়েছেন তিনি।

সোমবার (৯ সেপ্টেম্বর) আঙ্কারায় মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এসব কথা বলেন। খবর ডেইলি সাবাহর।

এরদোগান বলেন, এলাকার সব দেশকে ইসরাইলের বিরুদ্ধে একটি ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

তিনি সতর্ক করে বলেন, যদি তেলআবিব তার হামলা বন্ধ না করে, তবে এর দখল আরও বৃদ্ধি পাবে, যা আঞ্চলিক দেশগুলোর জন্য একটি তাত্ক্ষণিক হুমকি তৈরি করবে।

তুস্ককের প্রেসিডেন্ট বলেন, জেরুজালেম রক্ষার দায়িত্ব থাকা মুসলিম দেশগুলোর সংগঠন, ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন) ইসরাইলের হামলা যে দিন দিন বাড়ছে, সে ব্যাপারে নিশ্চুপ থাকা অগ্রহণযোগ্য।

তিনি ওআইসিকে অবিলম্বে একটি শীর্ষ নেতৃত্বের বৈঠক করার আহ্বান জানান এবং মুসলিম বিশ্বের দৃঢ় অবস্থান প্রদর্শনের অনুরোধ করেন।

এরদোগান তুরস্ক-মিসর সম্পর্কের উন্নয়নের প্রশংসা করে বলেন, দুই দেশ গাজা, পূর্ব ভূমধ্যসাগর এবং আফ্রিকা সম্পর্কিত বিষয়গুলো নিয়ে বেশ অগ্রগতি অর্জন করেছে।

এরদোগান বলেন, আমরা গাজায় মিশন কার্যক্রমে মিসরের কর্তৃপক্ষের প্রতি সমর্থন জানাই। ইসরাইলের মসজিদ আল-আকসা, জেরুজালেমে আরও দখল এবং আক্রমণনীতি বাস্তবায়নের পরিকল্পনার বিরোধিতা করি।

ইসরাইলের হাতে তুর্কি-আমেরিকান শান্তি কর্মী আয়শেনুর এজগি এজির হত্যার নিন্দা জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আঙ্কারা ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের (আইসিজে) কাছে আবেদন করে তেলআবিবকে দায়ী করার সব আইনি পদক্ষেপ নেওয়া হবে।

আরবি/ এইচএম

Link copied!