ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বিশ্বে খাদ্যপণ্যের দাম কমেছে: জাতিসংঘ

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৪, ০৫:২৪ পিএম

বিশ্বে খাদ্যপণ্যের দাম কমেছে: জাতিসংঘ

ছবি, সংগৃহীত

ঢাকা: বাংলাদেশে বিগত ১৫ বছর স্বৈরাচারী শাসকের সময় অসাধু সিন্ডিকেট এবং ব্যবসায়ীদের কারসাজিতে বাড়তি দাম ছিল চাল, আলু, পেঁয়াজ, কাঁচামরিচ, ডিম, মাছ থেকে শুরু করে সকল । অভিযোগ ছিল, দেশে গড়ে উঠছে পণ্যভিত্তিক অসাধু ব্যবসায়ীদের শক্তিশালী সিন্ডিকেট। সাধারণ ভোক্তারা ওই চক্রের কাছে জিম্মি হয়ে ছিল। যে কারণে প্রতিনিয়ত বেড়েছিল নিত্যপণ্যের দাম। অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর সাধারণ মানুষ আশায় বুক বেধেছিল নতুন স্বপ্নে। কিন্তু একমাস কেটে যাওয়ার পরও কমেনি নিত্যপণ্যের দাম বরং নতুন করে চালের দাম বাড়ার শঙ্কার কথা বলছেন ব্যবসায়ীরা।

তবে, চলতি বছরের আগস্টে জাতিসংঘের খাদ্য মূল্যের সূচক কিছুটা কমেছে। শুক্রবার (৬ সেপ্টেম্বর) প্রকাশিত পরিসংখ্যানে এমন তথ্য জানানো হয়েছে।

ইউএন ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন দ্বারা সংকলিত মূল্য সূচকটি কমে ১২০ দশমিক ৭ পয়েন্টে দাঁড়িয়েছে। জুলাইতে এই পয়েন্ট ছিল ১২১ পয়েন্ট।

ইউক্রেনে রাশিয়ার হামলার পর ২০২২ সালের মার্চে খাদ্যের দাম বেড়ে সর্বোচ্চ হয়। এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতে এফএও এর সূচক কমে তিন বছরের মধ্যে সর্বনিম্ন হয়। এক বছর আগের তুলনায় ভ্যালু এক দশমকি এক শতাংশ ও ২০২২ সালের মার্চের তুলনায় ২৪ দশমিক ৭ শতাংশ কম রয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বরে এফএও শস্য উৎপাদন ২০২৪ সালে ২ দশমিক ৮ মিলিয়ন মেট্রিক টন কমে ২ দশমিক ৮৫১ বিলিয়ন টনে দাঁড়ানোর পূর্বাভাস দেয়। সূত্র, রয়টার্স

 

আরবি/এস

Link copied!