ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

সীমান্তে সংঘাত নিরসনে সমঝোতা করলো ভারত ও চীন

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৯:৪২ পিএম

সীমান্তে সংঘাত নিরসনে সমঝোতা করলো ভারত ও চীন

ফাইল ছবি

ভারত ও চীন চার বছরের সামরিক অবস্থানের অবসান ঘটাতে বিতর্কিত সীমান্তে টহল দেয়ার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সোমবার (২১ অক্টোবর) বলেছেন, এই চুক্তির মাধ্যমে এশিয়ান জায়ান্টদের মধ্যে উন্নত রাজনৈতিক ও ব্যবসায়িক সম্পর্কের পথ প্রশস্ত হবে।

আগামী ২২-২৪ অক্টোবর ব্রিকস আঞ্চলিক শীর্ষ সম্মেলনের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরের প্রাক্কালে এই খবর সামনে এলো। সফরকালে মোদি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা করতে পারেন বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন।

সোমবার (২১ অক্টোবর) প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা প্রশমিত হওয়ার বার্তা দিয়ে ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি জানান, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় টহল দেয়ার ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছেছে ভারত-চীন। এর মধ্য দিয়ে সীমান্তে উত্তেজনার অবসান হতে যাচ্ছে। পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে দীর্ঘদিন ধরেই দুই দেশের মধ্যে আলোচনা চলছিল বলে জানাচ্ছে ভারতীয় গণমাধ্যমগুলো।

এদিন মিশ্রি বলেন, ইস্যুটি নিয়ে আমরা চীনের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছেছি। গত কয়েক সপ্তাহ ধরেই লাগাতার বৈঠক করছিলাম। এবার সমাধানের পথ হলো। এর মধ্য দিয়ে ২০২০ সালের মতো পরিস্থিতি এড়ানো সম্ভব হবে। ডেপসাং ও ডেমচক এলাকায় টহল দেয়া নিয়ে চীনের সঙ্গে সমঝোতা হয়েছে বলে ভারতের পররাষ্ট্রসচিব জানালেও এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য জানাননি তিনি।

প্রসঙ্গত, ২০২০ সালের জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরে দুই দেশের মধ্যে সম্পর্ক চরম অবনতি ঘটে। কমান্ডার-স্তরের ২০ বারের বেশি আলোচনা সত্ত্বেও পূর্ব লাদাখে ডেপসাং ও ডেমচকের মতো জটিল পয়েন্টগুলো এতদিন অমীমাংসিত ছিল।

সূত্র : রয়টার্স

 

আরবি/ এইচএম

Link copied!