ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

গণবিক্ষোভে রক্তাক্ত ভারতের মণিপুর; ১৪৪ ধারা জারি

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৩:৫৩ পিএম

গণবিক্ষোভে রক্তাক্ত ভারতের মণিপুর; ১৪৪ ধারা জারি

ছবি: সংগৃহীত

ভারতের মণিপুরে জাতিগত সংঘর্ষে রক্তাক্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রাজ্য সরকারের বিরুদ্ধে জনতার ক্ষোভ প্রবলভাবে প্রকাশিত হচ্ছে। বিজেপি শাসিত এই রাজ্য গত এক বছরের বেশি সময় ধরে কুকি ও মেইতেই দুই গোষ্ঠীর সংঘর্ষে নিহত হয়েছে শত শত মানুষ। বিরাজমান আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে মণিপুরের ইম্ফল পূর্ব ও ইম্ফল পশ্চিম জেলায় এবার জারি করা হয়েছে কারফিউ।

স্থানীয় গণমাধ্যমের তথ্যমতে,ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা, ২০২৩-এর ধারা ১৬৩-এর অধীনে এই নিষেধাজ্ঞামূলক আদেশ জারি হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জনগণকে তাদের বাসস্থানের বাইরে চলাচল সীমিত করার নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ইম্ফল পূর্ব জেলায় কারফিউ পূর্ণ বলবৎ থাকবে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) স্থানীয় পুলিশ জানায়, মণিপুরের কাংপোকপি জেলায় দুই সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে ৪৬ বছর বয়সি এক নারী নিহত হয়েছেন। প্রত্যন্ত থাংবুহ গ্রামে এ ঘটনা ঘটেছে বলে জানানো হয়।

উল্লেখ্য, স্বাস্থ্য, বিদ্যুৎ, পিএইচইডি, প্রেস এবং ইলেকট্রনিক মিডিয়া ও আদালতের মতো প্রয়োজনীয় পরিষেবার সঙ্গে জড়িত ব্যক্তিদের কারফিউ-এর আওতার বাইরে রাখা হয়েছে। একইসাথে, পৌরসভার কর্মকর্তা, বিদ্যুৎ কর্মী, পেট্রল পাম্পের কর্মী, ফ্লাইট যাত্রী এবং মিডিয়া কর্মীদেরও নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও চলাচলের অনুমতি দেয়া হয়েছে।

 

আরবি/এস

Link copied!