ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

১ বছরে হামাসের ৪০ হাজার স্থাপনায় বোমা হামলা চালিয়েছে ইসরাইল

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৪:৫১ পিএম

১ বছরে হামাসের ৪০ হাজার স্থাপনায় বোমা হামলা চালিয়েছে ইসরাইল

ছবি সংগৃহীত

ঢাকা: অবরুদ্ধ গাজায় ইসরাইলি বর্বর আগ্রাসনের এক বছর পূর্ণ হয়েছে ৬ অক্টোবর। দীর্ঘ এ সময়ে উপত্যাকাটিতে ক্রমাগত বেড়েছে নিহতের সংখ্যা। এক বছর পেরিয়ে গেলেও থামছেই না মৃত্যুর মিছিল।

ইসরাইলের মুহুর্মুহু হামলায় ধসে পড়েছে বহু ভবন। একেবারে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পুরো গাজা। খাবার নেই, পানি নেই! নিরাপদ কোনো আশ্রয়ও নেই। সব মিলিয়ে তীব্র মানবিক সংকটে দিশেহারায় দিন গুনছে গাজার বাসিন্দারা।

ইসরাইলের গুলি আর ক্ষুধার ভয় ছাড়াও মহামারি আতঙ্কেও দিন কাটাচ্ছে তারা। বিপদে জর্জরিত গাজার চারদিকে শুধুই হাহাকার। তবুও যুদ্ধ থামার কোনো নাম নেই।

এক বছরে গাজায় হামাসের ৪০ হাজারের বেশি লক্ষ্যবস্তুতে বোমা হামলা চালিয়েছে ইসরাইল। সোমবার দখলদার দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, এই সময়ে হামাসের ৪ হাজার ৭০০টি টানেলের মুখ খুঁজে পেয়েছে তারা। ধ্বংস করেছে এক হাজারটি রকেট লঞ্চার সাইট।

ইসরাইলি সামরিক বাহিনী আরও জানিয়েছে, এই এক বছরে তারা গাজায় হামাসের ৮ জন ব্রিগেড কমান্ডার, ৩০ জন ব্যাটালিয়ন কমান্ডার এবং ১৬৫ জন কোম্পানি কমান্ডারকে হত্যা করেছে।

সামরিক বাহিনী জানিয়েছে, তারা লেবাননে হামলা চালিয়ে ৮০০ এর বেশি মানুষকে হত্যা করেছে। এছাড়া ৪ হাজার ৯০০ লক্ষ্যবস্তুতে আকাশ থেকে এবং প্রায় ৬ হাজারের বেশি লক্ষ্যবস্তুতে স্থল অভিযান চালিয়েছে। পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা থেকে ৫ হাজারের বেশি সন্দেহভাজনকে গ্রেফতার করেছে ইসরাইলি বাহিনী।

ইসরাইলি সেনাদের হতাহতের সংখ্যাও প্রকাশ করেছে তেল আবিব। জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে ৭২৬ ইসরাইলি সেনা নিহত হয়েছে। এর মধ্যে গত ৭ অক্টোবর হামাসের হামলায় ৩৮০ সেনা ও গত ২৭ অক্টোবর ৩৪৬ সেনা নিহত হয়েছে। এছাড়া তাদের ৪ হাজার ৫৭৬ জন সেনা আহত হয়েছে। এর মধ্যে ৫৬ সেনা অপারেশনাল দুর্ঘটনার মারা গেছে, যা সামরিক বাহিনী উল্লেখ করেনি।

ইসরাইলের প্রকাশিত তথ্য অনুযায়ী, যুদ্ধ শুরুর পর থেকে ৩ লাখ রিজার্ভ সেনা মোতায়েন করেছে সামরিক বাহিনী। এর মধ্যে ৮২ শতাংশ পুরুষ এবং ১৮ শতাংশ নারী। এই সেনাদের বেশিরভাগের বয়স ২০ থেকে ২৯ বছরের মধ্যে।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে গাজায় ইসরাইলি বাহিনীর হাতে অন্তত ৪১ হাজার ৮৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া হামলায় ধসে পড়া ভবন ও ধ্বংসস্তূপের নিচে আরও হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছেন। তারা সবাই নিহত হয়েছেন বলেই ধারণা করা হচ্ছে।

নিহতদের অধিকাংশ নারী ও শিশু। এছাড়া যুদ্ধ শুরুর পর থেকে ইসরাইলি হামলায় অন্তত ৯৭ হাজার হাজার ১৬৬ জন আহত হয়েছেন। ইসরাইলি হামলায় প্রতিদিনই শত শত মানুষ হতাহত হচ্ছে।

আরবি/এস

Link copied!