ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

সহজ হবে না লেবাননে ইসরায়েলের স্থল হামলা

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৮:২৬ পিএম

সহজ হবে না লেবাননে ইসরায়েলের স্থল হামলা

ছবি সংগৃহীত

ঢাকা: হিজবুল্লাহকে সীমান্ত এলাকা থেকে সরিয়ে দিতে লেবাননে স্থল হামলা চালানোর ইঙ্গিত দিয়েছে দখলদার গোষ্ঠী ইসরায়েল। তবে, ইসরায়েলিদের জন্য লেবাননে প্রবেশ কর সহজ হবে না। সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহের সাথে তবে তারা ‘ভিন্ন’ যুদ্ধে প্রবেশ করবে বলে সংবাদ প্রকাশ করেছে আলজাজিরা। এ যুদ্ধ হবে খুবই কঠিন এবং চ্যালেঞ্জিং লড়াই ইসরায়েলের জন্য। কারণ হিজবুল্লাহ ফিলিস্তিনের হামাস নয়।

সংবাদমাধ্যমটি জানান, দখলদার ইসরায়েলের সেনারা লেবাননের যেসব জায়গায় প্রবেশের চিন্তাভাবনা করছে সেসব জায়গা হিজবুল্লাহর যোদ্ধারা বেশ ভালোভাবে জানেন-চেনেন। লেবানন যুদ্ধ কতটা চ্যালেঞ্জিং হতে পারে সেটি ২০০৬ সালেই ইসরায়েল বুঝতে পেরেছিল বলে উল্লেখ করেছে আলজাজিরা।

জর্ডানের আম্মান থেকে আলজাজিরার সাংবাদিক স্টেফানি ডেক্কার জানিয়েছেন, ইসরায়েলি বাহিনী যদি লেবাননে স্থল হামলা চালায় তাহলে তারা এমন একটি পর্যায়ে পৌঁছাবে যেখান থেকে ফেরার কোনো সুযোগ থাকবে না।

এদিকে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, পেজার-ওয়াকিটকি ও বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহকে দুর্বল করে দিতে চেয়েছিল ইসরায়েল। কিন্তু তারা এতে সফল হয়নি। হিজবুল্লাহ এখনো রকেট হামলা বন্ধ করেনি। উল্টো তারা গতকাল মঙ্গলবার ইসরায়েলি বাণিজ্যিক নগরী তেল আবিবে শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছুড়েছিল।

 

আরবি/এস

Link copied!