ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ইসওয়াতিনির রাজাকে বিয়ে করলেন জ্যাকব জুমার মেয়ে

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৭:১৫ পিএম

ইসওয়াতিনির রাজাকে বিয়ে করলেন জ্যাকব জুমার মেয়ে

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার ২১ বছর বয়সী মেয়ে নোমসেবো জুমা ভালোবেসে ইসওয়াতিনির রাজাকে বিয়ে করছেন। ৮ দিনব্যাপী নলখাগড়া নৃত্য অনুষ্ঠানের শেষে রাজা তৃতীয় মসোয়াতির সঙ্গে নোমসেবো জুমার বাগদান এ সপ্তাহের শুরুতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। দেশটির রাজার এক মুখপাত্র বিবিসিকে এ তথ্য জানিয়েছেন ।

এই বিয়েতে রাজনৈতিক স্বার্থ নেই বলে জানিয়েছেন রাজার মুখপাত্র আলফিয়াস এনক্সুমালো। তিনি বিবিসিকে বলেন, ‘ভালোবাসার বয়স নেই। প্রেম হয় দু’জন মানুষের মধ্যে। এটি ১০০ বছর বয়সী একজন ব্যক্তি এবং সাংবিধানিকভাবে অনুমোদিত বয়সী এমন ব্যক্তির মধ্যে হতে পারে।’

বিবিসি জানায়, ৫৬ বছর বয়সী রাজা মসোয়াতির বর্তমানে ১১ জন স্ত্রী রয়েছেন এবং এ পর্যন্ত মোট ১৫ বার বিয়ে করেছেন। ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট থাকা জুমা এবং রাজা মসোয়াতির মধ্যে আগে থেকেই আত্মীয়তার সম্পর্ক রয়েছে।

সমালোচকদের দাবি, ৩৮ বছর সিংহাসনে থাকা রাজা মাসোয়াতি তার বহুগামী পরিবারের সঙ্গে বিলাসবহুল জীবনযাপন করছেন। প্রায় পুরোটাই দক্ষিণ আফ্রিকা দ্বারা বেষ্টিত ইসওয়াতিনিতে রাজার বিরোধীদের প্রতি কঠোর আচরণও সমালোচনার মুখে পড়েছে।

একইসঙ্গে খেলা ও রাজনীতি সমর্থন করেন না ক্রীড়া উপদেষ্টাএকইসঙ্গে খেলা ও রাজনীতি সমর্থন করেন না ক্রীড়া উপদেষ্টা

ইসওয়াতিনি পূর্বে সোয়াজিল্যান্ড নামে পরিচিত। এর জনসংখ্যা ১.১ মিলিয়ন এবং এইচআইভি/এইডস সংক্রমণে বিশ্বের সর্বোচ্চ হারের একটি দেশ।

ইসওয়াতিনি এবং দক্ষিণ আফ্রিকার জুলু রাজতন্ত্রের মধ্যে শক্তিশালী ঐতিহ্যবাহী সম্পর্ক রয়েছে। বর্তমান জুলু রাজা মিসুজুলু কা জুয়েলিথিনি তৃতীয় মসোয়াতির ভাগ্নে।

জ্যাকব জুমা দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি থাকাকালীন দুর্নীতির অভিযোগে লজ্জাজনকভাবে পদত্যাগ করেছিলেন এবং এখনও ১৯৯৯ সালের অস্ত্র চুক্তি নিয়ে মামলার মুখোমুখি হয়েছেন। তার নবগঠিত দল উমখোন্টো ওয়েসিজওয়ে (এমকে) এ বছর দক্ষিণ আফ্রিকার সাধারণ নির্বাচনে তৃতীয় স্থান অর্জন করেছে।

৮২ বছর বয়সী এই বৃদ্ধ তার সাংস্কৃতিক ও ঐতিহ্যবাহী জুলু বিশ্বাস বজায় রাখার জন্য তার সমর্থকদের দ্বারাও অত্যন্ত সম্মানিত - এবং তার বেশ কয়েকটি স্ত্রী রয়েছে এবং ধারণা করা হয় যে তার ২০টি সন্তান রয়েছে।

আরবি/ এইচএম

Link copied!