ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

ঢাকায় ফিরতে লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার সাইদা মুনা তাসনীমকে তলব

লন্ডন থেকে চৌধুরী মুরাদ

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৩:৩৪ পিএম

ঢাকায় ফিরতে লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার সাইদা মুনা তাসনীমকে তলব

ছবি: সংগৃহীত

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে পট পরিবর্তনের পর দায়িত্ব নেয় অন্তর্বর্তীকালীন সরকার। এরপর রদবদলের অংশ হিসাবে ঢাকায় ফেরানো হচ্ছে যুক্তরাজ্যস্থ বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীমকে।

আওয়ামী লীগ সরকারের সময় ব্যাপক পরিচিতি পাওয়া এই দূতকে রোববার (২৯ সেপ্টেম্বর) এক আদেশে ‘অবিলম্বে’ ঢাকায় সদরদপ্তরে ফিরতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০১৮ সালের ৩০ নভেম্বর থেকে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনারের দায়িত্ব পালন করে আসছিলেন এ পেশাদার কূটনীতিক সাইদা মুনা।

আওয়ামী লীগ সরকারের নির্দেশনা বাস্তবায়নে নিজেকে করিৎকর্মা হিসেবে প্রকাশ করতে এই কূটনীতিক ছিলেন দারুণ তৎপর। তার মেয়াদে হাই কমিশনকে ‘পার্টি অফিসে’ পরিণত করা হয়েছিল এবং আওয়ামী লীগের সকল কর্মসূচি ঘাটা  করে পালনে অতি উৎসাহী ছিলেন বলে বিএনপি সমর্থক প্রবাসীরা অভিযোগ করেন।

৫ অগাস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর হাই কমিশনে গিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহম‌ানের ছবি নামিয়ে ফেলেন বিএনপি-জামায়াত সমর্থকরা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে সে সময় হাই কমিশনার সাইদা মুনা তাসনিমকে নিজের ভুল স্বীকার করে বক্তব‌্য দিতেও দেখা যায়।

যুক্তরাজ্য মিশনে যাওয়ার আগে সাইদা মুনা তাসনীম থাইল্যান্ডে বাংলাদেশ রাষ্ট্রদূতের দায়িত্ব সামলেছেন। রাষ্ট্রদূত হওয়ার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ ও বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক লন্ডন হাই কমিশন ও নিউ ইয়র্কে জাতিসংঘ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

সাইদা মুনা তাসনিম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে লেখাপড়ার পর তাসনিম ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পাবলিক পলিসি ও ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। এরপর তিনি পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন ১৯৯৩ সালে।

এছাড়া জলবায়ু কূটনীতিতে ভূমিকা রাখার জন্য সাইদা মুনাকে ‘ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড-২০২২’ দেয় যুক্তরাজ্যভিত্তিক ‍‍`ডিপ্লোম্যাট‍‍` ম্যাগাজিন।

আরবি/এফআই

Link copied!