ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

শেখ হাসিনাকে আশ্রয় না দিতে যুক্তরাজ্যের উপর চাপ

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ০৭:৪০ পিএম

শেখ হাসিনাকে আশ্রয় না দিতে যুক্তরাজ্যের উপর চাপ

ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার ব্যাপক বিক্ষোভের মুখে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত শেখ হাসিনাকে আশ্রয় না দিতে যুক্তরাজ্যের উপর চাপ দিচ্ছে ইউরোপের দেশগুলো।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এর সহযোগী সংস্থা নিউজ-১৮ শুক্রবার (৯ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নিউজ-১৮ এর সাংবাদিকদের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ‘যুক্তরাজ্যে হাসিনা রাজনৈতিক আশ্রয় পাওয়ার চেষ্টা চালিয়েছিলেন সেটি আপাতত বাতিল করা হয়েছে। কারণ, যুক্তরাজ্য এ ব্যাপারে কোনো ইতিবাচক সাড়া দেয়নি।

এছাড়া, যুক্তরাষ্ট্রও তার ভিসা বাতিল করেছে। হাসিনাকে আশ্রয় না দিতে যুক্তরাজ্যের উপর ইউরোপের অন্যান্য দেশগুলো চাপ দিচ্ছে। তবে ভারত সরকার শেখ হাসিনাকে বলেছে যে, যতদিন পর্যন্ত তিনি ভবিষ্যত পরিকল্পনা ঠিক না করছেন ততদিন পর্যন্ত তিনি ভারতেই অবস্থান করতে পারবেন।’

নিউজ-১৮ এ ব্যাপারে বলেছে, ‘শেখ হাসিনার রাজনৈতিক আশ্রয়ের ব্যাপারে আমরা আমাদের সূত্রের মাধ্যমে জানতে পেরেছি— মনে রাখবেন এটি সিএনএন নিউজ-১৮ এর এক্সক্লুসিভ— বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দীর্ঘ সময়ের জন্য অবস্থান করতে যাচ্ছেন। এর আগে জানানো হয়েছিল শেখ হাসিনা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় পাওয়ার চেষ্টা করছেন।’

গণবিপ্লবের পর তড়িঘড়ি করে গত সোমবার ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক অবস্থায় হাসিনার পরিকল্পনা ছিল— প্রথমে ভারতে যাবেন। দেশটিতে অল্প সময় অবস্থান করে উড়াল দেবেন যুক্তরাজ্যে। কারণ তার বোন শেখ রেহানা এবং তার মেয়ে টিউলিপ সিদ্দিক যুক্তরাজ্যের নাগরিক। তবে যুক্তরাজ্য ইতিবাচক সাড়া না দেয়ায় সেটি হয়নি।

আরবি/ এইচএম

রূপালী বাংলাদেশ

Link copied!