ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

ইউক্রেন যুদ্ধ নিয়ে ট্রাম্পের মন্তব্যকে স্বাগত জানালেন পুতিন

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ১২:৫০ পিএম

ইউক্রেন যুদ্ধ নিয়ে ট্রাম্পের মন্তব্যকে স্বাগত জানালেন পুতিন

ছবি, সংগৃহীত

ঢাকা: রাশিয়ার কাজানে অনুষ্ঠিত হয়েছে উন্নয়নশীল অর্থনীতির ব্লক ব্রিকসের ১৬তম শীর্ষ সম্মেলন। যেই সম্মেলনে উঠে এসেছে ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গ। যার পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ‘যুদ্ধ শেষ’ করার বিষয়ে করা এক মন্তব্যকে স্বাগত জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বৃহস্পতিবার পশ্চিমকে সতর্ক করে বলেন, যুদ্ধক্ষেত্রে মস্কোকে পরাজিত করা যেতে পারে এমন ধারণা ‘ভুল’ এবং যে কোনও শান্তি চুক্তিকে ইউক্রেনের বিশাল অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণকে স্বীকৃতি দিতে হবে।

এর আগে বিভিন্ন সময় ইউক্রেনে ওয়াশিংটনের বিলিয়ন ডলার সহায়তা নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। সেই সঙ্গে দাবি করেছেন, তিনি আবারও নির্বাচিত হলে কয়েক ঘণ্টার মধ্যে এই যুদ্ধ শেষ করতে পারবেন। ব্রিকসের এবারের সম্মেলনে টাম্পের এমন মন্তব্যকে স্বাগত জানিয়েছেন পুতিন।

পুতিন বলেন, ‘ট্রাম্প ইউক্রেনের সংঘাতের অবসান ঘটাতে সবকিছু করার ইচ্ছার কথা বলেছেন। আমি মনে করি তিনি আন্তরিক। অবশ্যই আমরা এই ধরনের বিবৃতিকে স্বাগত জানাই, তা যেখান থেকেই আসুক না কেন।’

বিশ্ব নেতাদের শান্তি উদ্যোগকেও স্বাগত জানিয়েছেন পুতিন। তিনি বলেন, ‘কোনও চুক্তির ক্ষেত্রে অবশ্যই ‘ভূমির বাস্তবতা’ বিবেচনা করতে হবে। আমরা শান্তি আলোচনার জন্য যে কোনও প্রস্তাব দেখতে প্রস্তুত যা ভূমির বাস্তবতার উপর ভিত্তি করে। এছাড়া আমরা অন্য কিছু গ্রহণ করব না। কিছু বিশ্লেষকও এমনটি মনে করেন, আগামী মাসে হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ভবিষ্যতে রাশিয়া-ইউক্রেন সংঘাতের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। ব্রিকস সম্মেলনে তিন দিনে ৩৬টি দেশের নেতারা অংশ নিয়েছেন।

আরবি/এস

Link copied!