ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

রাশিয়া-চীন যৌথ নৌ-বিমান মহড়া চালানোর ঘোষণা

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৭:৫১ পিএম

রাশিয়া-চীন যৌথ নৌ-বিমান মহড়া চালানোর ঘোষণা

ছবি, সংগৃহীত

ঢাকা: চীন-রাশিয়া এক সঙ্গে যৌথভাবে নৌ ও বিমান মহড়া চালাবে বলে ঘোষণা দিয়েছে চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। চলতি মাস থেকেই এ মহড়া শুরু হতে যাচ্ছে। দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক নির্দেশ করে এ মহড়া।

মন্ত্রণালয় তথ্যমতে, নর্দার্ন ইউনাইটেড-২০২৪ নামে সামরিক মহড়াটি জাপান সাগর ও উত্তরে ওখটস্ক সাগর পর্যন্ত চলবে। তবে, ঠিক কবে থেকে মহড়াটি শুরু হবে সেই তথ্যসহ অন্যান্য বিস্তারিত জানায়নি চীনা মন্ত্রণালয়।  

এদিকে, জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, গত শনিবার ও রোববার উত্তর-পূর্ব দিকে সুশিমা প্রণালী হয়ে জাপান সাগরের দিকে তারা চীনা নৌবাহিনীর পাঁচটি জাহাজকে যেতে দেখেছে। ছবি প্রকাশ করে সোমবার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, জাপানের সেলফ-ডিফেন্স ফোর্সেস একটি জাহাজ ও টহল বিমানের মাধ্যমে গোয়েন্দা তৎপরতা পরিচালনা করেছে ।

মহড়ার ঘোষণা দিয়ে চীন জানিয়েছে, দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা এবং যৌথভাবে নিরাপত্তা ঝুঁকি মোকাবিলার সক্ষমতা বাড়াতে এ মহড়ার আয়োজন করছে। একইসাথে, দুই দেশের নৌবাহিনী প্রশান্ত মহাসাগরে একসঙ্গে মহড়া চালাবে। এটি তাদের পঞ্চম মহড়া হতে চলেছে। তারা রাশিয়ার গ্রেট ওশান-২৪ শীর্ষক মহড়াতেও অংশ নেবে।

 

আরবি/এস

Link copied!