ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

নরওয়ের উপকূলে ‘রাশিয়ার গুপ্তচর’ তিমি উদ্ধার

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০৩:৪৬ পিএম

নরওয়ের উপকূলে ‘রাশিয়ার গুপ্তচর’ তিমি উদ্ধার

ঢাকা: নরওয়ের উপকূল থেকে বেলুগা প্রজাতির একটি তিমি মৃত অবস্থায় উদ্ধার করেছে। তিমিটিকে গুপ্তচর হিসেবে রাশিয়া প্রশিক্ষণ দিয়েছিল বলে সন্দেহ করা হচ্ছে। ভালদিমির নামের তিমিটির মরদেহ নরওয়ের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর রিসাভিকা উপকূলে ভাসমান অবস্থায় পাওয়া যায়।

পরীক্ষা-নিরীক্ষার জন্য তিমিটির মরদেহ কাছের বন্দরে নিয়ে যাওয়া হয়। পাঁচ বছর আগে নরওয়ের জলসীমায় প্রথমবারের মতো তিমিটির উপস্থিতি শনাক্ত করা হয়েছিল।

তখন তিমিটির সঙ্গে একটি গোপ্রো ক্যামেরা লাগানো ছিল। এতে লেখা ছিল, ‘সেন্ট পিটার্সবার্গের যন্ত্র’। এ ঘটনার পরিপ্রেক্ষিতে সে সময় গুজব ছড়ায়, এটি গুপ্তচর তিমি হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, অতীতে এমন ঘটনা দেখা গেছে।

তবে রাশিয়া কখনোই এ ধরনের অভিযোগের কোনো জবাব দেয়নি। বছরের পর বছর ধরে তিমিটির গতিবিধি অনুসরণ করছিল মেরিন মাইন্ড নামের একটি সংগঠন। গত সপ্তাহান্তে মেরিন মাইন্ড তিমিটির নিথর দেহ খুঁজে পায়।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সেবাস্টিয়ান স্ট্রান্ড বার্তা সংস্থা এএফপিকে বলেন, তিমিটির মৃত্যুর কারণ অজানা। তিমিটির শরীরে আঘাতের কোনো দৃশ্যমান চিহ্ন নেই।

সেবাস্টিয়ান আরও বলেন, তাঁরা তিমিটির দেহাবশেষ উদ্ধার করতে পেরেছেন। পরীক্ষা-নিরীক্ষার জন্য তিমিটির মরদেহ ঠান্ডা জায়গায় রাখা হয়েছে। ভেটেরিনারি ইনস্টিটিউট এই পরীক্ষা-নিরীক্ষা করবে।

তিমিটির আনুমানিক বয়স প্রায় ১৫ বছর বলে ধারণা করা হচ্ছে। বেলুগা প্রজাতির তিমির জন্য এটা তেমন কোনো বয়স নয়। এই প্রজাতির তিমি ৬০ বছর পর্যন্ত বাঁচতে পারে।

 

আরবি/এস

Link copied!