ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

১২.৫ মিলিয়ন ডলারে বিক্রির জন্য প্রস্তুত ‘দ্য লিটল প্রিন্স’

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০৬:৩৪ পিএম

১২.৫ মিলিয়ন ডলারে বিক্রির জন্য প্রস্তুত ‘দ্য লিটল প্রিন্স’

ছবি, সংগৃহীত

ঢাকা: আঁতোয়ান দে সেন্ট-এক্সুপেরির বিশ্ববিখ্যাত সাহিত্যকর্ম দ্য লিটল প্রিন্স-এর একটি দুর্লভ টাইপস্ক্রিপ্ট শীঘ্রই ১২.৫ মিলিয়ন ডলারে বিক্রির জন্য নিলামে তোলা হবে।  বইটিতে ফরাসি লেখকের হাতে লেখা বিশদ সংশোধনী রয়েছে। তথাপি বিশেষজ্ঞরা এ বইকে ‘সাহিত্যিক গুপ্তধন’ বলে অভিহিত করেছেন।

ধর্মীয় গ্রন্থ বাদে বিশ্বের সবচেয়ে বেশি ভাষায় অনূদিত বইগুলোর মধ্যে দ্য লিটল প্রিন্স অন্যতম। এই নভেলা গ্রন্থটি মূলত একটি শিশুর গল্প, যে কিনা গ্রহ থেকে গ্রহে ভ্রমণ করে এবং বিভিন্ন জ্ঞান অর্জন করে।

বইটি ১৯৪৩ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তাপের প্রেক্ষিতে প্রকাশিত হয়েছিল।

পুরোনো, কালো বাঁধাইয়ের ভেতরে ফরাসি ভাষায় লেখা টাইপস্ক্রিপ্টটি সেন্ট-এক্সুপেরি নিউ ইয়র্কে বসে লিখেছিলেন। তখন তিনি নাৎসি-অধিকৃত ফ্রান্স থেকে নির্বাসনে ছিলেন এবং ফ্রি ফ্রেঞ্চ এয়ার ফোর্সে যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। এই বইটি তিনটি বিদ্যমান কপির মধ্যে একটি, যার বাকি দুটি ফ্রান্সের জাতীয় গ্রন্থাগার এবং টেক্সাসের হ্যারি র‍্যানসম সেন্টারে সংরক্ষিত রয়েছে।

টাইপস্ক্রিপ্টটিতে লেখকের বিখ্যাত লাইনটির প্রথম উপস্থিতি বলে মনে করা হচ্ছে: ‘কেবল হৃদয়ের মাধ্যমেই সঠিকভাবে দেখা সম্ভব; আসল জিনিসগুলো চোখের অগোচর’। সাহিত্য বিশেষজ্ঞরা লেখকদের সৃষ্টির প্রক্রিয়া সম্পর্কে গভীরভাবে অনুধাবন করতে এমন সব বিরল সংস্করণই খোঁজ করে থাকেন। বিশেষত এমন প্রভাবশালী সাহিত্যগুলোর ক্ষেত্রে।

নিজের অনুভূতিতে ব্যক্ত করেছেন পিটার হ্যারিংটন রেয়ার বুকসের সিনিয়র সাহিত্য বিশেষজ্ঞ স্যামি জে। তার ভাষ্য, ‘এটি আমার দেখা সবচেয়ে অসাধারণ উদাহরণ’।

টাইপস্ক্রিপ্টটিতে লেখকের হাতে আঁকা দুটি মূল স্কেচও রয়েছে, যার মধ্যে একটি বইয়ের শেষের ছবিটি- যেখানে লিটল প্রিন্স তার নিজের গ্রহে ফিরে যাচ্ছে।

সেন্ট-এক্সুপেরি ১৯৪৪ সালে ভূমধ্যসাগরে একটি সামরিক মিশনে নিখোঁজ হন। তার এই বইটি সম্প্রতি ব্যক্তিগত মালিকানার হাত থেকে বেরিয়ে এসেছে এবং এটি ২০ থেকে ২৪ নভেম্বর আবুধাবি আর্টে বিক্রির জন্য তোলা হবে। সূত্র, ডেইলি সাবাহ

আরবি/এস

Link copied!