ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

হাসিনার সঙ্গীদের সম্পদের তদন্তে বৃটেনকে অনুরোধ

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৬:৫৯ পিএম

হাসিনার সঙ্গীদের সম্পদের তদন্তে বৃটেনকে অনুরোধ

ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার গণআন্দোলনে ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গীদের বৈদেশিক সম্পদের তদন্তে সহায়তার জন্য যুক্তরাজ্যের সাথে যোগাযোগ করেছে বাংলাদেশর অন্তর্বর্তীকালীন সরকার।

শেখ হাসিনার সরকারের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সম্পদের তথ্য তদন্তে যুক্তরাজ্যকে ঢাকার পক্ষ থেকে অনুরোধ করা হয়। বুধবার (১৮ সেপ্টেম্বর) বৃটিশ সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমসের একটি প্রতিবেদনে এমনটিই বলা হয়েছে।

ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর আহসান মনসুর বলেছেন, হাসিনার শাসনামলে ব্যাংকিং ব্যবস্থা থেকে কমপক্ষে ২ লাখ কোটি টাকা বিদেশে সরিয়ে নেওয়া হয়েছে কিনা তা তদন্ত করছে নতুন সরকার। এ বিষয়ে তিনি যুক্তরাজ্যের সাহায্য চেয়েছেন। কারণ, যুক্তরাজ্য সেই বেশ কয়েকটি দেশের মধ্যে একটি যেখানে স্বৈরাচারী সরকারের সদস্যরা তাদের সম্পদ সরিয়ে নিয়ে থাকতে পারে বলে বাংলাদেশি কর্তৃপক্ষ বিশ্বাস করে। যুক্তরাজ্য সরকার এ বিষয়ে খুব সহায়ক।

বৃটিশ হাইকমিশনার আমার অফিসে এসেছেন এবং তারা প্রচুর প্রযুক্তিগত সহায়তার প্রস্তাবও দিয়েছেন। বিশেষ করে শেখ হাসিনার সরকারের সাবেক ভূমিমন্ত্রীর যুক্তরাজ্যে মালিকানাধীন ১৫০ মিলিয়ন পাউন্ডের সম্পত্তির পেছনে ব্যবহৃত তহবিলের উৎস শনাক্ত করতে চায় বাংলাদেশি কর্তৃপক্ষ।

তদন্ত করার মাধ্যমে এই সম্পদগুলো কিভাবে ফিরিয়ে আনা যেতে পারে তার জন্য আমরা যুক্তরাজ্য সরকারের কাছে সাহায্য চাইব। এছাড়া বিষয়টি নিয়ে যুক্তরাজ্যের কর্মকর্তারা একটি বৈঠক করেছেন বলে নিশ্চিত করেছেন।

আরবি/ এইচএম

Link copied!