ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

রুশ ফেরি ধ্বংসের দাবি ইউক্রেন নৌবাহিনীর

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৫:২৮ পিএম

রুশ ফেরি ধ্বংসের দাবি ইউক্রেন নৌবাহিনীর

ছবি: সংগৃহীত

ক্রিমিয়ায় জ্বালানি ও অস্ত্র সরবরাহে ব্যবহৃত রাশিয়ার একটি ফেরি ধ্বংস করেছে বলে দাবি ইউক্রেনের নৌবাহিনীর। শুক্রবার (২৩ আগস্ট) রাশিয়ার কাভকাজ বন্দরে ফেরিটি ধ্বংস হয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাশিয়ার দক্ষিণ ক্রাসনোদার বন্দরে হামলায় ফেরিটিতে আগুন লেগে ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ইউক্রেনের নৌবাহিনীর মুখপাত্র দিমিত্রো প্লেটেনচুক গণমাধ্যমকে বলেন, এটি একটি সামরিক ফেরি ছিল যা আক্রমণকারীদের জ্বালানি সরবরাহ করতো। ফেরিটি ধ্বংস হওয়ার ফলে সেটি অপসারণ না হওয়া পর্যন্ত এই বন্দর (কাভকাজ) ব্যবহারযোগ্য নয়।

কাভকাজ বন্দরের টেমরিউক শহরের প্রধান ফায়োদর বাবেনকভ জানিয়েছেন, ফেরিটিতে ৩০টি জ্বালানি ট্যাঙ্ক ছিল। আক্রমণের ফলে এটির উল্লেখযোগ্য ক্ষতি সাধন হয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে রাশিয়ার ভূখণ্ডে এটি ইউক্রেনের সর্বশেষ বড় হামলা বলে জানা গেছে।

প্রসঙ্গত, কাভকাজ বন্দরটি কৃষ্ণ সাগরে রাশিয়ার বৃহত্তম আউটলেটগুলির মধ্যে একটি। ক্রিমিয়ার এই বন্দরটি ২০১৪ সালে দখল করে নেয় রাশিয়া। তখন থেকে এটি রপ্তানি এবং জ্বালানী সরবরাহের জন্য ব্যবহার হয়ে আসছে।

আরবি/ এইচএম

Link copied!