ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ইরানের হ্যাকারদের টার্গেটে মার্কিন কর্মকর্তারা

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ০৭:৪৮ পিএম

ইরানের হ্যাকারদের টার্গেটে মার্কিন কর্মকর্তারা

ছবি: সংগৃহীত

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আগে নির্বাচনী প্রচারে সম্পৃক্ত মার্কিন কমর্কর্তারা। তাদের টার্গেট করেছেন ইরানের হ্যাকাররা। এমন দাবি করেছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের গবেষকেরা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা যায়। মাইক্রোসফটের একটি প্রতিবেদনে সাম্প্রতিক কিছু ঘটনার উল্লেখ করেন গবেষকেরা। 

প্রতিবেদনে বলা হয়, গত জুনে নির্বাচনী প্রচারের কাজে নিয়োজিত এক ঊর্ধ্বতন কর্মকর্তার অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা করে  ইরান সংশ্লিষ্ট হ্যাকাররা। কাউন্টি পর্যায়ের এক কর্মকর্তার অ্যাকাউন্টে অনুপ্রবেশের কয়েক সপ্তাহ পর এই চেষ্টা করা হয়। গবেষকেরা বলছেন, নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে ইরানি গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান প্রচেষ্টার অংশ হিসেবে হ্যাকিংয়ের টার্গেট করা হয় মার্কিন কর্মকর্তাদের। তবে হ্যাকিং চেষ্টার শিকার হওয়া সেসব কর্মকর্তাদের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি মাইক্রোসফটের গবেষকেরা। 

এদিকে ঊর্ধ্বতন মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের প্রকাশিত সাম্প্রতিক একটি বিবৃতিতে বলা হয়, ইরানকে গোপন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোকে ব্যবহার করতে দেখেছে তাঁরা। ইরানি ওই হ্যাকাররা আমেরিকায় রাজনৈতিক বিভেদের লক্ষ্যে এই কাজ করেছে বলে দাবি কর্মকর্তাদের। অপরদিকে এক বিবৃতিতে নিউইয়র্কে জাতিসংঘে ইরান মিশন জানায়, তাদের সাইবার সক্ষমতা প্রতিরক্ষামূলক। সাইবার হামলা চালানোর কোনো পরিকল্পনা ইরানের নেই। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন একটি অভ্যন্তরীণ বিষয়। এ ধরনের বিষয়ে ইরান হস্তক্ষেপ করে না বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

আরবি/জেডআর

Link copied!