ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

হাসিনাকে ফেরানোর প্রশ্নে কি বললেন জয়শঙ্কর?

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৩:৩৭ পিএম

হাসিনাকে ফেরানোর প্রশ্নে কি বললেন জয়শঙ্কর?

ছবি: সংগৃহীত

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে পতন হয় শেখ হাসিনা সরকারের। সেদিনই প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। এরপর বাংলাদেশে অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণ করার পর থেকেই শেখ হাসিনাকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে নানা কথাবার্তা চলছে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের কাছে প্রশ্ন করা হয়েছে। জবাবে তিনি বলেন, তারা বাংলাদেশের বর্তমান সরকারের সঙ্গে কাজ করছেন। শেখ হাসিনার প্রত্যর্পণের বিষয়টি তারা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে করবেন।

স্থানীয় সময় মঙ্গলবার জার্মানির বার্লিনে এক যৌথ সংবাদ সম্মেলনে করা প্রশ্নের জবাবে এ কথা বলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সঙ্গে বৈঠকের পর এই যৌথ সংবাদ সম্মেলন করা হয়।

সেখানে এক সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশের কর্তৃপক্ষ বলছে, তারা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণ চাইবে। ভারত কি এমন অনুরোধ বিবেচনা করবে?

জয়শঙ্কর বলেন, বাংলাদেশে সরকার পরিবর্তন হয়েছে। আমরা স্পষ্টতই এই সরকারের সঙ্গে কাজ করছি। এটি আমরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে করি, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে নয়।

প্রসঙ্গত, ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান শেখ হাসিনা। তিনি এখন ভারতে অবস্থান করছেন।
 

আরবি/এফআই

Link copied!