ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

শেখ হাসিনা প্রসঙ্গে যা বললেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৬:৫৩ পিএম

শেখ হাসিনা প্রসঙ্গে যা বললেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

ছবি: সংগৃহীত

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। এরপর থেকে সেখানেই রয়েছেন তিনি।

এবার শেখ হাসিনার ভারতে থাকা নিয়ে মুখ খুলেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্টকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি শেখ হাসিনার ভারতে অবস্থানসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন।

সাক্ষাৎকারে বিক্রমাসিংহে বলেন, “প্রথমে বাংলাদেশে স্থিতিশীলতা ফেরাতে হবে- মানুষকে প্রথমে আস্থা দিতে হবে। শেখ হাসিনার বিষয়টি রাজনৈতিক ইস্যু। এ ব্যাপারে রাজনৈতিকভাবেই সিদ্ধান্ত নিতে হবে। অনেক নেতা নিজ দেশ ছেড়ে বিদেশে চলে যান। এরপর তারা বিদেশেই থাকেন। আমি এখন প্রাধান্য দেব… বাংলাদেশ যেন স্থিতিশীল থাকে।”

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বলেন, “যদি হাসিনা দেশের বাইরে থাকে। তাহলে তাকে বাইরেই থাকতে দিন। আমি মনে করি স্থিতিশীলতা দ্রুত ফিরতে হবে। সেনাবাহিনীর প্রয়োজনীয়তা রয়েছে। আমরা সবাই চাই বাংলাদেশ স্বাভাবিকতার উপর নজর দেবে এবং দেশ কীভাবে চালাবে সেখানে সাধারণ মানুষকে যুক্ত করুক।”

প্রসঙ্গত, ২০২২ সালে শ্রীলঙ্কায়ও বাংলাদেশের মতো গণবিপ্লব হয়। সাধারণ মানুষের রোষে পড়ে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজপক্ষে দেশ ছেড়ে পালিয়ে যান। পরে প্রেসিডেন্টের দায়িত্ব নেন রনিল বিক্রমাসিংহে।

এদিকে ভারতে অবস্থানরত শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে বিচারের মুখোমুখি করার চেষ্টা করছে অন্তর্বর্তী সরকার। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জানিয়েছে, হাসিনাকে ফেরানোর প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। তবে এই প্রক্রিয়া কতদূর এগিয়েছে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি।

অন্যদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, এ মুহূর্তে ভারতের রাজধানী দিল্লিতে মেয়ের সঙ্গে অবস্থান করেছেন হাসিনা। এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি বলেছে, দিল্লির অন্যতম অভিজাত পার্ক লোদি গার্ডেনেও ঘুরতে দেখা গেছে সাবেক এই প্রধানমন্ত্রীকে।

আরবি/এফআই

Link copied!