ঢাকা বুধবার, ০২ অক্টোবর, ২০২৪

নেপালে বন্যা ও ভূমিধসে মৃত্যু বেড়ে ২০৯

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ১২:৪৪ এএম

নেপালে বন্যা ও ভূমিধসে মৃত্যু বেড়ে ২০৯

ছবি: ইন্টারনেট

ঢাকা: নেপালে কয়েকদিন ধরে চলা বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৯ জনে। এখনও নিখোঁজ রয়েছেন বহু মানুষ। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নেপালের মধ্য ও পূর্বাঞ্চলীয় প্রায় সব জেলা।

টানা প্রবল বৃষ্টি ও পাহাড়ী ঢলের কারণে গত ২৬ সেপ্টেম্বর থেকে  দেশটির বিশাল এলাকাজুড়ে বন্যা শুরু হয়, এই দুর্যোগ আরও ভয়াবহ করেছে বিভিন্ন এলাকায় একের পর এক ভূমিধস। সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, রাজধানী কাঠমান্ডুসংলগ্ন এলাকাগুলোতে বৃষ্টির মধ্যেই চলছে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বিভিন্ন নদীর কাছাকাছি অবস্থিত হাজার হাজার বাড়ি প্লাবিত হয়েছে। বেশির ভাগ মহাসড়ক অবরুদ্ধ হয়ে পড়েছে। বিভিন্ন ঘরবাড়ির ছাদে আটকা পড়েছে অনেকে। কাঠমান্ডুর পূর্বে ভক্তপুরে ভূমিধসে একটি ভবন বিধ্বস্ত হলে সন্তানসম্ভবা এক নারী, তাঁর চার বছরের কন্যাশিশুসহ পাঁচজনের মৃত্যু হয়। রাজধানী শহরের পশ্চিমে অবস্থিত ঢাদিং নামের একটি এলাকায় ভূমিধসে চাপা পড়া একটি বাস থেকে দুটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বাসটিতে চালকসহ ১২ জন ছিল বলে জানা গেছে।

মাকওয়ানপুর এলাকায় অল নেপাল ফুটবল ফেডারেশন পরিচালিত একটি প্রশিক্ষণকেন্দ্রের ছয় খেলোয়াড়ও ভূমিধসে নিহত হয়েছেন। সেখানে বানের পানিতে ভেসে গেছে আরও কয়েকজন। বিদ্যমান পরিস্থিতিতে নাগরিকদের অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

রূপালী বাংলাদেশ

Link copied!