ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

লাদাখ সীমান্ত থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করছে ভারত-চীন

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০৮:৫১ এএম

লাদাখ সীমান্ত থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করছে ভারত-চীন

ছবি: ইন্টারনেট

ঢাকা: লাদাখের দেপসাং, ডেমচক এলাকাসহ বিভিন্ন সীমান্তবর্তী এলাকা থেকে এরই মধ্যে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করেছে  ভারত ও চীন। 

জানা গেছে, চলতি মাসের শেষের মধ্যেই লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি)-তে  ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছানো’ (ডিসএনগেজমেন্ট) ও ‘সেনা সংখ্যা কমানোর’ (ডিএসক্যালেশন) কাজ শেষ হয়ে ২০২০ সালের মে মাসের আগের মত স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।  

এর আগে গত সপ্তাহেই লাদাখে সেনা অবস্থান নিয়ে দ্বিপাক্ষিক সমঝোতায় পৌঁছেছে ভারত ও চীন। চার বছরের বেশি সময় ধরে চলা অচলাবস্থা কাটিয়ে দুই দেশই দেপসাং, ডেমচক এলাকা থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নিয়ে চুক্তি করেছে। শুধু তা-ই নয়, এই চার বছরে যে সব অস্থায়ী সেনা ছাউনি তৈরি হয়েছিল, তা-ও সরিয়ে ফেলে আগের মতোই দু’দেশের সেনাই টহল দেবে সীমান্তে।

‘টহলদারি সীমানা’ নিয়ে যাতে কোনো ভুল বোঝাবুঝি তৈরি না হয়, নজর থাকবে সে দিকেও। এক দেশের সেনা টহলদারি শেষ হলে তারা অন্য দেশকে তা তা জানালে শুরু হবে ওই দেশের টহলদারি।

উল্লেখ্য, ২০২০ সালের এপ্রিল থেকে এলএসি পেরিয়ে পূর্ব লাদাখের বিভিন্ন এলাকায় অনুপ্রবেশের অভিযোগ উঠেছিল চীনা সেনাদের বিরুদ্ধে। উত্তেজনার আবহে ওই বছরের ১৫ জুন গালওয়ানে চীনা হামলায় নিহত হয়েছিলেন ২০ জন ভারতীয় সেনা।

রূপালী বাংলাদেশ

Link copied!