নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ৯ মে, ২০২৪, ০৩:৩৫ পিএম

অনলাইন সংস্করণ

রবীন্দ্রনাথ সমাজের বৈষম্য ‍দূর করে আলোর পথ দেখিয়েছিল: পরিকল্পনা প্রতিমন্ত্রী

ছবি: রূপালী বাংলাদেশ

পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর দর্শন সমাজের বৈষম্য ও কুসংষ্কার ‍দূর করে বাঙ্গালীকে আলোর পথ দেখায়। বুধবার (৮ মে) বিকেলে নওগাঁর আত্রাই উপজেলার পতিসর রবীন্দ্র কাচারিবাড়িতে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকীর উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন-রবীন্দ্রনাথ ঠাকুরের মূল পরিচয় স্বনির্ভর দেশ গড়বার কারিগর নয়, তার পরিচয় তিনি একজন কবি। রবীন্দ্রনাথের কবিতা, সাহিত্য দিয়ে সকলের মনের অন্ধকার দুর করে আলো জ্বালানোর চেষ্টা করেছেন। সেই আলোয় আমরা আলোকিত হবো।

পরে দেবেন্দ্র মঞ্চে আলোচনা সভা, সাহিত্য পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও নওগাঁ জেলা প্রশাসনের এসব কর্মসূচির আয়োজন করেন। 

আলোচনা সভায় 'সোনার বাংলার স্বপ্ন ও বাস্তবতা এবং রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু' প্রতিপাদ্য বিষয় নিয়ে স্মারক আলোচনা করেন নওগাঁ সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এস এম মোজাফফর হোসেন।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল রানার সভাপতিত্বে নওগাঁ ২ আসনের  সংসদ সদস্য সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী, নওগাঁ ৪ আসনের সংসদ সদস্য ব্রহানী সুলতান মামুদ গামা, নওগাঁ ৬ আসনের সংসদ সদস্য ওমর ফারুক সুমন, অতিরিক্ত পুলিশ সুপার ( সদর সার্কেল)  ফৌজিয়া হাবিব খান বক্তব্য রাখেন।

এদিকে কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে সেখানে গবেষক, ভক্ত ও অনুরাগী ঢল নামে।

মন্তব্য করুন