বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: ৯ মে, ২০২৪, ০৫:২৭ পিএম

অনলাইন সংস্করণ

উপজেলার পরিষদ নির্বাচন

বান্দরবানে দুই উপজেলার পরিষদের নতুন মুখ

ছবি: রূপালী বাংলাদেশ

৬ষ্ঠ পর্যায়ের উপজেলা পরিষদ নির্বাচনের প্রথমধাপের নির্বাচনে বান্দরবানের দুই উপজেলায় কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সকাল থেকে প্রতিটি ভোটকেন্দ্রে পুরুষদের চেয়ে নারী ভোটাররা ছিল চোখে পড়ার মতন। তবে বেশ কয়েকটি কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিত ছিল অনেকটাই কম। বিকাল চারটায় ভোট গ্রহন শেষে শুরু হয় গণনা। তবে দুই উপজেলার সদর ও আলীকদমে উপজেলার পরিষদের এবার নতুন মুখ এসেছে। অনেকেই আশা করছেন এবারের নতুন প্রজন্মই বদলাবে পুরো জেলাটিকে।

বুধবার (৮মে) রাত ১০টার সময় জেলা নির্বাচন কার্যালয়ে দুই উপজেলার সদর ও আলীকদমে  ৬৬টি ভোট কেন্দ্রে চুড়ান্ত ফলাফল ঘোষণা করেন বান্দরবান জেলা নির্বাচনের কর্মকর্তা এস এম শাহদাত হোসেন। 

সদর উপজেলায় চেয়ারম্যান পদে ঘোষিত ফলাফলে মোটর সাইকেল প্রতীকে আব্দুল কুদ্দুছ ভোট পেয়েছেন ৭হাজার ৬শত ২৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধি আনারস প্রতীকে প্রার্থীর একে এম জাহাঙ্গীর  পেয়েছেন ১ হাজার ২শত ৩৭ ভোট। ৬হাজার ৩শত ৮৬ ব্যবধানে বিপুল ভোট পেয়ে জয় পেয়েছেন মোটর সাইকেল প্রতীকে প্রার্থী আব্দুল কুদ্দুছ।

ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিনজন প্রার্থীর। উড়োজাহাজ প্রতীকে প্রথম স্থানে রয়েছেন মোহাম্মদ ওমর ফারুক। তিনি পেয়েছেন ৫ হাজার ৩শত ৪৬ ভোট। টিয়া পাখি প্রতীকে প্রজ্ঞাসার বড়ুয়া পাপণ পেয়েছেন ২ হাজার ৭শত ৩৫ ভোট ও তালা প্রতীকের মোঃ মামুনুর রশীদ পেয়েছেন ৭ শত ৬১ ভোট। দুই হাজার ভোট পেয়ে ভাইস চেয়ারম্যান পদে জয় পেয়েছেন উড়োজাহাজ প্রতীকে প্রার্থী মোহাম্মদ ওমর ফারুক।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রজাতির প্রতীকে মেহাই নু মারমা প্রতিদ্বন্দ্বিতা করছেন কলস প্রতীকে প্রার্থীর সানজীদা আক্তার। প্রজাতির প্রতীকে মেহাই নু মারমা ৩ হাজার ৪শত ৫৭ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি কলস প্রতীকে সানজীদা আক্তার পেয়েছেন ৮শত ৪২ ভোট। ২ হাজার ৬শত ১৫ বিপুল ভোটের ব্যবধানে মহিলা ভাইস চেয়ারম্যান জয় পেয়েছেন প্রজাতির প্রতীকে মেহাই নু মারমা।

অপরদিকে আলীকদম উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন জামাল উদ্দিন। তিনি দোয়াত কলম প্রতীকে পেয়েছেন ৯ হাজার ৭শত ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আনারস প্রতীকে মো. আবুল কালাম পেয়েছেন ৭ হাজার ৫ শত ১৬ ভোট।  ২ হাজার ১শত ৮৪ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন দোয়াত কলমের প্রতীকের জামাল উদ্দিন।

ভাইস চেয়ারম্যান পদে তালা প্রতীকের মোহাম্মদ রিটন পেয়েছেন ৯হাজার ১শত ৪৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি টিউবওয়েল প্রতীকের মো. কফিল উদ্দিন পেয়েছেন ৭ হাজার ৫শত ৪৭ ভোট। ১হাজার ৫শত ৯৯ ভোটের ব্যবধানে ভাইস চেয়ারম্যান পদের জয় পেয়েছেন তালা প্রতীকের প্রার্থী মোহাম্মদ রিটন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুইজন প্রার্থীর। প্রজাপতি প্রতীকের শিরিনা আক্তার পেয়েছেন ৮ হাজার ৮শত ৬৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি পদ্মফুল প্রতীকে ইয়াছমিন আক্তার পেয়েছেন ৭ হাজার ৮শত ২৫ ভোট। ১ হাজার ৪৩ ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বিকে হারিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান পদে জয় পেয়েছেন প্রজাপতি প্রতীকের শিরিনা আক্তার।

নির্বাচন অফিস তথ্য মতে, বান্দরবান সদর ও আলীকদম উপজেলায় প্রথম ধাপে নির্বাচন সম্পন্ন হয়েছে। সদর উপজেলায় মোট ভোটারের সংখ্যা রয়েছে ৭১ হাজার ৪শত ৪৪জন। তার মধ্যে মহিলা ৩৩ হাজার ৮শত ৭৪ ও পুরুষ ভোটারের সংখ্যা ৩৭ হাজার ৫শত ৭০ জন। এছাড়াও স্থায়ী  ভোট কেন্দ্র ৪৫টিসহ ১শত ৬৯ ভোট কক্ষে ভোট গ্রহন সম্পন্ন হয়েছে।

অন্যদিকে আলীকদম উপজেলার চারটি ইউনিয়নে ভোটার সংখ্যা রয়েছে ৩২ হাজার ৮০৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ৫২১ জন এবং নারী ভোটার ১৬ হাজার ২৮৪ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ২১টিসহ ৯৪টি ভোট কক্ষের ভোট গ্রহন সম্পন্ন হয়েছে।

বান্দরবান জেলা নির্বাচনের কর্মকর্তা এস এম শাহদাত হোসেন বলেন, প্রথম ধাপে দুই উপজেলার সদর ও আলীকদম নির্বাচন সম্পন্ন হয়েছে। আগামী ২১ মে দ্বিতীয় ধাপে লামা ও নাইক্ষ্যংছড়ি নির্বাচন শুরু হবে। সেখানে নির্বাচনের সরঞ্জার পাঠানো জন্য প্রস্তুতি চলছে। 

তিনি বলেন, রোয়াংছড়ি, রুমা ও থানচি কবে নাগাদ নির্বাচন হবে সেটি এখনো বলা যাচ্ছে নাহ। যেহেতু পাহাড়ের অভিযান চলমান রয়েছে সেহেতু অভিযান শেষ কিংবা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে তখন নির্বাচন করার সম্ভব হবে। উপর মহল থেকে নির্দেশ না আসার পর্যন্ত এখনো বলা যাচ্ছে নাহ বলে জানান তিনি।

মন্তব্য করুন