এসএম শাফায়েত, ইউএই ব্যুরো

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০২৪, ০৫:২৮ পিএম

অনলাইন সংস্করণ

আরব আমিরাতের জলসীমায় এমভি আব্দুল্লাহ

ছবি সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের জলসীমায় এসে পৌঁছেছে সোমালীয় জলদস্যুদের কবল থেকে মুক্তি পাওয়া বাংলাদেশি পণ্যবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় জাহাজটি আমিরাতের জলসীমায় প্রবেশ করে। এরপর জাহাজটির আমিরাতের উপকূলিয় ফুজাইরা হয়ে আল–হামরিয়া বন্দরে পৌঁছানোর কথা রয়েছে। তবে বন্দরে প্রবেশের জন্য বেশ কিছু সময় জাহাজটিকে বহিঃনোঙ্গরে অপেক্ষা করতে হবে।

কেএসআরএম কর্তৃপক্ষের সূত্রে জানা গেছে, আরব আমিরাতের আবহাওয়া ও সবকিছু ঠিকঠাক থাকলে আগামি সোমবার জাহাজটিতে থাকা কয়লা খালাসের পরে এমভি আবদুল্লাহ'র ২১ জন নাবিকসহ পুনরায় দেশে ফিরে যাবে। এবং দু’জন নাবিক বিমানে দেশে ফেরার কথা রয়েছে।

এ প্রসঙ্গে দুবাইতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, জাহাজটির মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে সোমবার দুপুর নগাদ আনুষ্ঠানিক ভাবে কিছু জানাতে পারবো। 

ইতোপূর্বে বাংলাদেশি কেএসআরএম গ্রুপের পণ্যবাহী জাহাজ এমভি আবদুল্লাহ গত ১২ মার্চ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্য রওয়ানা করে। পথিমধ্যে ভারত মহাসাগরে ২৩ জন নাবিকসহ সোমালীয় জলদস্যুদের কবলে পড়ে। গত ১৩ এপ্রিল মুক্তিপণ দিয়ে ১ মাস ২ দিন পর জিম্মিদশা থেকে মুক্ত হয় জাহাজটি। তবে কি পরিমাণ অর্থ মুক্তিপন দেওয়া হয়েছে এ বিষয়ে এখনো কোন মন্তব্য করেননি জাহাজ মালিক কর্তৃপক্ষ।

মন্তব্য করুন