এসএম শাফায়েত, ইউএই

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২৪, ১২:০৫ এ এম

অনলাইন সংস্করণ

এবার তাপদাহ বাড়ছে আরব আমিরাতে!

ছবি সংগৃহীত

কয়েকদিনের বৃষ্টি আর বন্যার রেশ কাটিয়ে উঠতে না উঠতেই এবার চোখ রাঙাতে শুরু করেছে প্রখর সূর্য। মধ্যপ্রাচ্যের মরুবেষ্টিত দেশ সংযুক্ত আরব আমিরাতের তাপমাত্রার পারদ উঠতে শুরু করেছে। গেলো সপ্তাহে ভারী বর্ষণের আগ পর্যন্ত তাপমাত্র ওঠানামা করছিল ৩০ ডিগ্রি পর্যন্ত।

তবে মেঘলা আবহাওয়া কাটতেই শুরু হয় সূর্যের উঁকিঝুঁকি। বাড়তে শুরু করেছে তাপমাত্রা। এখন দিনের বেলা তাপমাত্রা উঠছে ৩৪ ডিগ্রি পর্যন্ত, রাতে এই তাপমাত্রা ওঠানামা করে ২৫ থেকে সর্বোচ্চ ৩০ ডিগ্রি পর্যন্ত। আগামী সপ্তাহে যা বাড়তে পারে আরও।

মৌসুম অনুযায়ী জুন হতে সেপ্টেম্বর পর্যন্ত তীব্র তাপদাহ অনুভূত হয় দেশটিতে। এসময় দেশটির আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে নিয়মিত সতর্কতা জারি করা হয়। দেয়া হয় প্রয়োজনীয় নির্দেশনা। সেই সঙ্গে খোলা আকাশের নিচে কর্মরত শ্রমিকদের জন্য মধ্যাহ্ন কর্মবিরতির ঘোষণা দেয়া হয়। যার জন্য রয়েছে আলাদা আইন। এ আইনের আওতায় দুপুর সাড়ে ১২টা থেকে ৩টা পর্যন্ত বাইরে কাজ করতে নিষেধ করা হয়।

শ্রমিকদের স্বাস্থ্যরক্ষা ও প্রচণ্ড গরম আর তাপদাহ থেকে নিরাপদে রাখতে এ মধ্যাহ্ন বিরতি আইন করা হয়েছে। এর ফলে ওই সময়ের মধ্যে সকল প্রকার (বিশেষ জরুরি কাজ ছাড়া) কাজ করা বন্ধ রাখতে হবে। আর ওই সময়ে তাদেরকে নিজবাসস্থান বা শীতল ছায়াযুক্ত স্থানে অবস্থান করতে বলা হয়েছে। এর ফলে আরব আমিরাতের সাতটি প্রদেশ আবুধাবী, দুবাই, শারজাহ, আজমান, রাস আল খাইমা, ফুজিরা এবং উম্মে আল কুইনের সব জায়গায় দুপুর সাড়ে ১২টা থেকে ৩টা পর্যন্ত খোলা জায়গায় অথবা প্রচণ্ড সূর্যতাপের নিচে কোনো কোম্পানি বা ব্যক্তি বিশেষের কাজকর্ম বন্ধ রাখতে হয়।

অত্যাবশ্যকীয় কাজকর্ম যেগুলো না করলে জনগণের ক্ষতি হবে বা দেশের ক্ষতি হবে এমন কাজকর্ম এ আইনের বাইরে রাখা হয়। যেমন- দুর্যোগ, ক্ষতি বা দুর্ঘটনা প্রতিরোধের কাজ, লাইন কাটা, পানি সরবরাহ, সুয়ারেজ, বিদ্যুৎ, ট্রাফিক কমানো বা বাড়ানো, রোড ব্লক অথবা গ্যাস বা পেট্রোলিয়াম সরবরাহ লাইন ঠিক রাখার কাজ ইত্যাদি।

মধ্যাহ্ন বিরতির এই আইন ভঙ্গকারী বা অমান্যকারী ব্যক্তি, প্রতিষ্ঠান বা কোম্পানির বিরুদ্ধে জরিমানাসহ নানা ধরনের শাস্তির বিধান রাখা হয়। এ আইন একবার অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতি শ্রমিকের কাজ করার জন্য পাঁচ হাজার দিরহাম থেকে পঞ্চাশ হাজার দিরহাম পর্যন্ত তাৎক্ষণিক জরিমানার বিধান রয়েছে।

মন্তব্য করুন