সিলেট ব্যুরো

প্রকাশিত: ৩ জুলাই, ২০২৪, ০৯:৪৮ পিএম

অনলাইন সংস্করণ

জুলাইজুড়ে সিলেটে থাকছে বৃষ্টি-বন্যা!

ছবি: রূপালী বাংলাদেশ

পুরো জুলাই মাসটাই বৃষ্টি-বন্যায় কাটাতে হতে পারে সিলেটকে। স্বাভাবিকের তুলনায় এসময় ভারতের মেঘালয় ও সিলেট অঞ্চলে বেশি বৃষ্টিপাত হতে পারে। এমন আশঙ্কার কথা সিলেটবাসীকে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তারা বলেছে, পূর্বাভাস রয়েছে ভারি বৃষ্টিরও। সিলেট ছাড়াও এই বৃষ্টি-বন্যায় দেশের উত্তর ও মধ্যাঞ্চলেও বন্যা চলমান থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, এবারের বর্ষায় বৃষ্টি বেশি হবে এমন পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল। জুনে বেশ ভালোই বৃষ্টি হয়েছে। জুলাই মাসের প্রায় পুরো সময়জুড়ে সারাদেশে থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টি চলতে পারে। এরই মধ্যে উজান থেকে নেমে আসা ঢল ও ভারি বৃষ্টিতে তৃতীয়বারের মতো বন্যার কবলে সিলেট। তলিয়ে আছে সিলেট অঞ্চল। এ দফায় সবচেয়ে খারাপ অবস্থা সিলেট ও সুনামগঞ্জের। মূলত ভারতের মেঘালয়ের পাহাড়ি ঢল, চেরাপুঞ্জিতে রেকর্ড বৃষ্টির কারণে এ দুটি জেলা বেশি আক্রান্ত হয়েছে। বুধবার বৃষ্টি কম হলেও নতুন করে বানের পানিতে তলিয়েছে বিভিন্ন এলাকা। সিলেট মহানগরেও অনেক এলাকায় বন্যা দেখা দিয়েছে। কিছু এলাকায় ভারি বৃষ্টির কারণে জলাবদ্ধতাও তৈরি হয়েছে। এতে দুর্গত মানুষের ভোগান্তি বেড়েছে।

সিলেট জেলা প্রশাসকের তথ্য মতে, জেলার ১৩ উপজেলায় ৯৭টি ইউনিয়ন বন্যায় প্লাবিত। ১ হাজার ১৮৪টি গ্রামের ৭ লাখ ১১ হাজার ২২৬ জন মানুষ বন্যায় আক্রান্ত। জেলার ৬৫৩টি আশ্রয় কেন্দ্রে এখন পর্যন্ত ৮ হাজার ৪০৭ জন মানুষ আশ্রয় নিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, বুধবার সন্ধ্যা পর্যন্ত সুরমা ও কুশিয়ারা নদীর ৫টি পয়েন্টের পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর মধ্যে সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে ১১৬ সে.মি. কুশিয়ারার পানি আমলশীদ পয়েন্টে ৮৩ সে.মি, এ নদীর শেওলা, ফেঞ্চুগঞ্জ ও শেরপুর পয়েন্টে পানি ২৪, ৯৭ ও ১৫ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
 

মন্তব্য করুন