ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশিত: ২২ এপ্রিল, ২০২৪, ০২:৫৯ পিএম

অনলাইন সংস্করণ

ঝিনাইদহে আবারও জনপ্রিয় হয়ে উঠছে ঝাপান খেলা

ছবি: রূপালী বাংলাদেশ

ঝিনাইদহের গ্রাম গঞ্জে জনপ্রিয়তা বেড়েছে প্রাচীন এই ঐতিহ্যবাহী সাপের ঝাপান খেলা। সাপ দেখে ভয় করে না এমন মানুষ পাওয়া ভার, কিন্তু সেই মানুষই দেখাচ্ছে সাপের খেলা আবার তা দেখতেও ভিড় জমাচ্ছে শতশত দর্শক। 

এক একটি বীষধর সাপের কামড়ে মূহুর্তেই চলে যেতে পারে একটি তাজা প্রাণ, কিন্তু সাপুড়িয়াদের নিপুন কলাকৌশলে সাপকে বশে এনে এসব খেলা করে থাকেন তারা।

জেলার ভুটিয়ার গাতি প্রাইমারী স্কুলের মাঠে ঝাপান বা সাপ খেলার আয়োজন করা হয়। গ্রাম বাংলার এই হারানো যুগ ফেরাতে ও নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে ঝিনাইদহ পৌরসভার ০২ নং প্যানেল মেয়র মোঃ টিপু সুলতান এবছরও আয়োজন করেন। প্রতি বছরই তিনি এই আয়োজন করে থাকেন বলে জানায় স্থানীয়রা। 

ঈদের পরদিন ভুটিয়ার গাতি প্রাইমারী স্কুলের মাঠে আয়োজিত এই প্রতিযোগীতায় মোট ছয়জন সাপুড়ে দিনব্যাপী এ আয়োজনে অংশগ্রহণ করেন। কেউ সাপের সাথে মাথা দুলিয়ে নাচছে আবার কেউ গেয়ে আত্মহারা প্রায়। যে সাপের ফনা বেশী উপরে তুলতে পারবেন তিনিই বিজয়ী। এবারে ২৪ ইঞ্চি ফনা তুলতে পেরে লিটন সাপুড়েই সেরা হয়েছে। প্রথম পুরষ্কার ৪ হাজার, দ্বিতীয় ৩ হাজার ও বাকী সকলকে ২হাজার করে টাকা পুরষ্কার দেয়া হয়। 

জেলার ছয়টি উপজেলাতেই নিয়মিত হচ্ছে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া এ সকল খেলা। সচেতন মহল,যুবসম্প্রদায় কিংবা স্থানীয় জনপ্রতিনিধিরা এসকল খেলার আয়োজন করায় হারানো ঐতিহ্য ফিরে পেতে শুরু করেছে আবারও।গত ঈদ-উল ফিতর থেকে পহেলা বৈশাখকে উপলক্ষ করে প্রায় ১০০ টির ও বেশি এ খেলার আয়োজন করা হয়েছে এবার।

মন্তব্য করুন