টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: ২০ এপ্রিল, ২০২৪, ০৯:১৬ পিএম

অনলাইন সংস্করণ

টাঙ্গাইলে গাছের ছায়ায় বসে গাছ কাটা নিয়েই আলোচনা

ছবি: রূপালী বাংলাদেশ

টাঙ্গাইল শহীদ স্মৃতি পৌর উদ্যানের পাশের রাস্তা (ক্লাব রোড) সংস্কার করার পরিকল্পনা গ্রহণ করছেন পৌর কর্তৃপক্ষ। রাস্তা প্রসস্থ করে নতুন করে নির্মাণ করার পরিকল্পনা রয়েছে তাদের। তবে রাস্তা প্রসস্থ করতে চাইলে রাস্তার দুই পাশের স্থাপনাগুলোর কিছু অংশ অপসারণ এবং পৌর উদ্যানের গাছ কাটা ছাড়া উপায় নেই বলে দাবী পৌর কর্তৃপক্ষের।

২০ এপ্রিল শনিবার সকালে টাঙ্গাইল শহীদ স্মৃতি পৌর উদ্যানের পাশে ক্লাব রোড সংলগ্ন উদ্যানের এরিয়ার ভেতরের পুরাতন গাছগুলো কাটা শুরু করা হলে বিভিন্ন সাংবাদিক এবং পৌর এলাকার পরিবেশবাদী বেশ কিছু সচেতন নাগরিকবৃন্দ গাছ কাটার প্রতিবাদ করে বাধা প্রয়োগ করেন। টাঙ্গাইলের পরিবেশবাদী সাংবাদিক নওশাদ রানা সানভী তার ফেসবুক পেইজে গাছ কাটার ভিডিও লাইভ প্রচার করলে সাথে বিভিন্ন এলাকার সচেতন নাগরিকবৃন্দ এসে উপস্থিত হয়ে গাছ কাটায় বাধা প্রয়োগ করেন। খবর পেয়ে টাঙ্গাইল পৌরসভার মেয়র এস এম সিরাজুল হক আলমগীর ঘটনা স্থলে এসে উপস্থিত হয়। এরপর স্থানীয় সরকার টাঙ্গাইলের উপপরিচালক মো: শিহাব রায়হান আসেন।

যেই গাছটি কাটা শুরু করা হয়েছিলো সেই গাছের নিচে সুশীতল ছায়ায় বসেই শুরু হয় আলোচনা। 

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যে গাছের ছায়ায় বসে গাছ কাটা নিয়ে আলোচনার ছবি ভাইরাল হয়েছে। আলোচনায় টাঙ্গাইল পৌরসভার মেয়র এস এম সিরাজুল হক আলমগীর বলেন, অতীতে যেভাবে উন্নয়ন কর্মকাণ্ড করার জন্য উপকমিটি গঠন করে পৌরসভার মিটিংয়ে রেজুলেশন করে বন কর্মকর্তার অনুমতি নিয়ে পৌর এলাকার গাছ কাটা হতো এক্ষেত্রেও তার ব্যতিক্রম করা হয়নি।

তবে স্থানীয় সরকার টাঙ্গাইলের উপপরিচালক মো: শিহাব রায়হান বলেন আইনতভাবে পৌরসভা কর্তৃপক্ষ কোনো গাছ কাটতে চাইলে প্রথমত স্থানীয় সরকারে আবেদন করতে হবে এবং তারপর সেই আবেদন বন কর্মকর্তার কাছে প্রেরণ করা হলে বন কর্মকর্তা কর্তৃক অনুমোদন হওয়ার পর প্রকাশ্য নিলাম আহ্বান করে গাছ কাটার প্রক্রিয়া করতে হয়। এক্ষেত্রে স্থানীয় সরকার বরাবর কোনো আবেদন দেয়া হয়নি, তাই কিছুটা নিয়ম বহির্ভূত হয়েছে, আর এজন্য গাছ কাটা বন্ধ রাখার নির্দেশ দেন তিনি। 

টাঙ্গাইলের পরিবেশবাদী সাংবাদিক ডেইলি স্টার পত্রিকার টাঙ্গাইল প্রতিনিধি মির্জা শাকিল, বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী সাম্য রহমান,মাই টিভির টাঙ্গাইল প্রতিনিধি মির্জা রুবল সময় তরঙ্গ পত্রিকার সম্পাদক কাজী হেমায়েত হোসেন হিমুসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ গাছ কাটার প্রতিবাদ করেন ও পরবর্তী গাছ রক্ষার ব্যবপারে কর্মসূচি গ্রহণ করা হবে বলেও জানান। এবং বিভিন্ন এলাকার সচেতন নাগরিকগণ সমস্বরে একটাই দাবী করেন, টাঙ্গাইল শহীদ স্মৃতি পৌর উদ্যানের পুরাতন গাছগুলো যেনো কাটা না হয়। 

মন্তব্য করুন