ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০২৪, ০৮:২১ পিএম

অনলাইন সংস্করণ

ঠাকুরগাঁওয়ে স্বর্ণের খোঁজে মাটি খুঁড়ছে বিভিন্ন বয়সের মানুষ

ছবি: রূপালী বাংলাদেশ

জ্বীনের সোনার হাড়ি পেয়ে ভাগ্য বদলের স্বপ্ন দেখে না এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। কিন্তু সেই স্বপ্ন পূরণে ইটের ভাটার মাটি খুঁড়ে চলেছেন অনেকে। বিভিন্ন বয়সের কয়েকশ মানুষ সকাল থেকে সন্ধা পর্যন্ত ভাটার মাটির স্তুপ খুঁড়েই চলছেন। কেউ কোদাল, কেউ বাসিলা,কেউ খুন্তি দিয়ে স্বর্ণের সন্ধানে চালিয়ে যাচ্ছেন প্রানান্ত চেষ্টা। ভাগ্য বদলের আশায় দিনে রাতে চলছে এ স্বর্ণ সন্ধানের মহাযজ্ঞ । আর এই মাটি খনন প্রতিযোগিতা চলছে জেলার রানীশংকৈল উপজেলার কাতিহার আরবিবি ইট ভাটায়।

স্থানীয়রা জানায়, ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার কাতিহার আরবিবি ইট ভাটায় গত কয়েকদিন ধরে চলছে মাটি খনন প্রতিযোগিতা। গ্রামের বিভিন্ন বয়সের নারী পুরুষ বাড়ি হতে কোদাল বসিলা নিয়ে ওই ভাটায় আসছেন এবং ভাটার ইট তৈরীর জন্য স্তুপ করে রাখা মাটির ঢিবিতে চালাচ্ছেন ইচ্ছেমতো খনন প্রতিযোগিতা। এদের মধ্যে শ্রমিক শ্রেনীর মানুষই বেশি। সোনা পেলে নিজেদের ভাগ্য বদল হবে এই আশায় কেউ বসে নেই।

স্থানীয়রা বলছেন ওই ভাটার মাটির স্তুপে সোনা পেয়েছেন কয়েকজন। কিন্তু সে সোনা পেয়েছেন এ কথা স্বীকার করছেন না কেউ। তাদের দাবি অনেকেই সোনা পেয়েছেন, তাই আমারাও খুঁড়ে দেখছি।

আরবিবি ইটভাটার ব্যবস্থাপক লিটন আলী বলেন, কাতিহার সামরাই মন্দিরের পাশ থেকে মাটি খনন করে ইটভাটায় স্তূপ করা হয়েছে। গুজব উঠেছে ঐ মাটির স্তূপ থেকে নাকি স্বর্ণের জিনিস পাওয়া গেছে। এরপর থেকেই সাধারণ মানুষ দিন রাত ঐ মাটির স্তূপ খনন করে বাছাই শুরু করেছে। তবে কেউ স্বর্ণের কোন অংশ পেয়েছে এ মন খবর তারা পায়নি।

রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রকিবুল হাসান বলেন, বিষয়টি জেনেছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।
 

মন্তব্য করুন