বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ২৯ এপ্রিল, ২০২৪, ১১:৪৫ পিএম

অনলাইন সংস্করণ

ঢাবির পাঠ্যসূচিতে সেলিমের ‘কাজলরেখা’

ছবি সংগৃহীত

গেল ঈদে মুক্তি পায় মৈমনসিংহ গীতিকা অবলম্বনে নির্মিত গিয়াস উদ্দিন সেলিমের ‘কাজলরেখা’। এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমা মধ্যে কাজল রেখা ভালো আলোচনায় ছিল। সাধারণ দর্শক থেকে সিনেবোদ্ধা, সকলেই ছবিটির প্রশংসা করছেন। এরমধ্যেই এলো নতুন খবর।

সম্প্রতি ‘কাজলরেখার’ বিশেষ প্রদর্শনী হয় বসুন্ধরার স্টার সিনেপ্লেক্সে। শো’য়ের আগে সবার উদ্দেশে বিশেষ আনন্দ সংবাদটি ঘোষণা করেন নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। তিনি জানান, প্রেক্ষাগৃহে দ্বিতীয় সপ্তাহ পূর্ণ করার পর তিনি জানতে পেরেছেন তার নির্মিত ‘কাজলরেখা’ সিনেমাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্স শ্রেণির পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

নির্মাতার এমন ঘোষণায় ছবি সংশ্লিষ্টারা তো বটেই, হাত তালি দিয়ে অভ্যর্থনা জানান উপস্থিত অতিথি দর্শকরাও। এটিকে নির্মাণ যাত্রায় বিশেষ ঘটনা বলেই তখন মন্তব্য করেন নির্মাতা।

এ বিষয়ে পরে বিস্তারিত জানিয়ে সেলিম গণমাধ্যমে বলেন, কাজলরেখা মুক্তির সপ্তাহ খানেক পর ঢাবির ইতিহাস বিভাগ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা কয়দিন আগে ছবিটা দেখেছে। এরপর এটিকে তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়। এমন খবরের সত্যতা নিশ্চিত করে ‘কাজলরেখা’ নিয়ে ইতিবাচক মন্তব্য করেছেন ঢাবির ইতিহাস বিভাগের অধ্যাপক ও সংশ্লিষ্ট কোর্সের শিক্ষক আকসাদুল আলম।

এদিকে মুক্তির তৃতীয় সপ্তাহে দেশের মাল্টিপ্লেক্সগুলোতে চলছে ‘কাজলরেখা’। তীব্র তাপ প্রবাহের কারণে সিঙ্গেল স্ক্রিনগুলোতে আপাতত সিনেমাটি মুক্তি না দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন সেলিম। তাপ প্রবাহ কমে স্বাভাবিক অবস্থা ফিরলে তখন সিঙ্গেল স্ক্রিনেও সিনেমাটি মুক্তি দিবেন।

বড় আয়োজনে নির্মিত হয়েছে ‘কাজলরেখা’। এর সেট নির্মাণে কাজ করেছেন হাজং, মগ ও চাকমা নৃগোষ্ঠীর অর্ধশতাধিক মানুষ। ছবিতে ২০টির মতো গান রয়েছে। ছবিতে অভিনয় করেছেন শরিফুল রাজ, সাদিয়া আয়মান, মন্দিরা চক্রবর্তী, রাফিয়াত রশিদ মিথিলা, গাউসুল আলম শাওন, খায়রুল বাসার, ইরেশ যাকের প্রমুখ।

মন্তব্য করুন