রূপালী প্রতিবেদক

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২৪, ০৩:০০ পিএম

অনলাইন সংস্করণ

তীব্র তাপমাত্রায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে বিশেষ নির্দেশনা

ছবি সংগৃহীত

দেশে বয়ে যাচ্ছে প্রচণ্ড তাপপ্রবাহ। পরিস্থিতি বিবেচনায় আবহাওয়া অধিদপ্তর জারি করেছে ‘হিট অ্যালার্ট’। এ পরিস্থিতির মধ্যে আজ রোববার থেকে খুলেছে দেশের প্রাথমিক, মাধ্যমিক স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে কোনো অঞ্চলে তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে হলে সেই অঞ্চল নিয়ে বিশেষ নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী ‎মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার ২৮ এপ্রিল শিক্ষামন্ত্রী বলেন, তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে সংশ্লিষ্ট শিক্ষা অফিস আঞ্চলিক পর্যায়ে আলোচনা করে নির্দিষ্ট এলাকার প্রতিষ্ঠান বন্ধ দিতে পারবে।

তবে এই মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার কোনো পরিকল্পনা নেই উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার কোন পরিকল্পনা নেই সরকারের।

এর আগে গতকাল শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানা হয়, এক সপ্তাহ ছুটির পর রোববার (২৮ এপ্রিল) থেকে প্রাথমিক বিদ্যালয়গুলোও খুলছে। তবে ক্লাসের সময় কমিয়ে আনা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ক্লাস হবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিরুদ্ধে মত দিয়েছেন অনেক শিক্ষক-অভিভাবক। বিশেষ করে শনিবারও মাধ্যমিক স্তরে খোলা রাখার সমালোচনা করেছেন তারা। শিক্ষকগণ প্রকাশ্যে কথা না বললেও বিভিন্নভাবে সমালোচনা করছেন।

চলমান তাপদাহের মধ্যে স্কুল খোলায় শিক্ষার্থীদের কোনো ক্ষতি হলে তার দায় সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বহন করতে হবে বলে জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম।

স্কুল খোলার আগের দিন শনিবার (২৭ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে একথা জানান অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু।

মন্তব্য করুন