দুবাই প্রতিনিধি

প্রকাশিত: ১৮ মার্চ, ২০২৪, ০৭:২৩ পিএম

অনলাইন সংস্করণ

দুবাইতে বঙ্গবন্ধুর ১০৪ তম জন্মবার্ষিকী উদযাপন

ছবি: রূপালী বাংলাদেশ

বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন করা হয়েছে। কনসাল জেনারেল বি এম জামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ের কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ বিমান ও জনতা ব্যাংকের কর্মকর্তারা, দুবাই ও উত্তর আমিরাতের বাঙালি কমিউনিটির নেতারাসহ প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষ্যে দুবাইস্থ বাংলাদেশ মিশনে একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করা হয়। এদিন সকালে কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারী এবং আমন্ত্রিত অতিথি বর্গের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর কনস্যুলেট হলরুমে আয়োজিত আলোচনা সভায় জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে কনস্যুলেটের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মো. আব্দুস সালাম, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মোহাম্মদ কাজী ফয়সাল এবং  প্রথম সচিব (প্রেস) মো. আরিফুর রহমান। বাণীপাঠ শেষে  এ দিবসটির ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং অতঃপর একটি উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

বক্তারা ১৭ই মার্চ-উদযাপনের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বলেন, আগামী প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে জানানো এবং তাঁর আদর্শে অনুপ্রাণিত করে দেশাত্মবোধের চেতনায় উন্নত সাহসী নাগরিক গঠন করার জন্য এ দিবস উদযাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সভাপতির বক্তব্যে কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, ১৭ মার্চ হল শৃঙ্খলমুক্তির মহানায়কের জন্মদিন। বঙ্গবন্ধু ছিলেন  বাঙালীর হৃদয়ে লালিত হাজার বছরের শোষণমুক্তির স্বপ্ন বাস্তবায়নকারী মহামানব। তিনি বর্তমান ও আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে নিজেদেরকে সুনাগরিক হিসেবে গড়ে ওঠা এবং দেশের উন্নয়নে আত্মনিয়োগ করার আহবান জানান।

অনুষ্ঠান শেষে সকলের উপস্থিতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সকল শহীদ সদস্য দের আত্মার মাগফিরাত কামনা এবং দেশের উন্নয়ন শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

 

মন্তব্য করুন