বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ৬ জুন, ২০২৪, ০২:৫৮ পিএম

অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যসেবা খাতের একজন রোল মডেল: স্বাস্থ্যমন্ত্রী

ছবি: রূপালী বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাস্থ্যসেবা খাতের একজন রোল মডেল উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে উন্নত স্বাস্থ্যসেবা পৌছে দেয়া সম্ভব হয়েছে। এখন আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে প্রাইমারি হেলথ কেয়ারের উন্নয়ন। 

আজ বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে  হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাধারণ সভাসহ নানা ইভেন্টে বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও প্রতিনিধিগণ আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন। এ বিষয়টি দেশের একজন নাগরিক হিসেবে আমার জন্য অত্যন্ত গর্বের।

ড. সামন্ত লাল সেন বলেন, প্রাইমারি হেলথ কেয়ারের আওতায় কিভাবে আরো উন্নত সেবা দেয়া যায় সেটা নিয়ে ইতোমধ্যে আমরা মন্ত্রণালয়ে বিশদভাবে সভা করেছি। রোগীদের জন্য যথাযথ প্রাইমারি হেলথ কেয়ার নিশ্চিত করতে পারলে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের মতো স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতে রোগীর চাপ কমবে। 

উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ডাক্তারদের প্রতি আহবান জানিয়ে মন্ত্রী আরো বলেন, মানুষ যেন ডাক্তারদের দেখে আস্থা পায়, সম্মান করে সেটা আমাদের নিশ্চিত করতে হবে।

মন্ত্রী আরো জানান সংসদে স্বাস্থ্য সুরক্ষা আইন পাশের জন্য উদ্যোগ চলমান রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী রুপগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন এবং ভর্তি রোগীদের খোঁজখবর নেন।  স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন ও মতবিনিময় সভায় অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, এইচইডির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মীর সারোয়ার হোসাইন চৌধুরী, স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব অতুল সরকার, নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. এএফএম মশিউর রহমান, রুপগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আইভী ফেরদৌস প্রমুখ।

মন্তব্য করুন