বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ৮ মে, ২০২৪, ০৫:৪২ পিএম

অনলাইন সংস্করণ

বগুড়ায় ভোট কেন্দ্রে ছুরিকাঘাত, ব্যালট-সিলসহ আটক ২

ছবি: রূপালী বাংলাদেশ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে বগুড়ার গাবতলী উপজেলায় ভোট গ্রহণ চলাকালে কেন্দ্রের বাইরে ব্যালট-সিল, টাকা বিতরণ, জাল ভোট ও ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় দুই সহকারী প্রিজাইডিং অফিসারকে অব্যাহতি এবং প্রিজাইডিং অফিসারসহ দুইজনকে আটক করেছে পুলিশ। এছাড়া ছুরিকাঘাতে আহত দুই ব্যক্তিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।  

বুধবার (৮ মে) বেলা সাড়ে ১১টার দিকে গাবতলী উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের মাঝপাড়া কুসুমকলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র এলাকা থেকে দুইজনকে আটক হয়। এসময় সিল মারা ব্যালট, মুরি এবং নগদ টাকা উদ্ধার করে পুলিশ। 

আটক দুইজন হলেন- ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শাহজাহান আলী এবং চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিনের (আনারস প্রতীক) এজেন্ট এমদাদুল হক এরশাদ। 

গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত জাহান বন্যা এ তথ্য নিশ্চিত করে জানান, এসব বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। 

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার সুমন চন্দ্র জানান, মাঝপাড়া কুসুমকলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে ৯শ ব্যালট পেপার নিয়ে যান প্রিজাইডিং অফিসার শাহজাহান ও আনারস প্রতীকের এজেন্ট এরশাদ। চেয়ারম্যান প্রার্থীর তিনশ, ভাইস চেয়ারম্যান প্রার্থীর তিনশ ও নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীর তিনশ ব্যালট পেপার নিয়ে কেন্দ্রের বাইরে সিল মারেন। 

তথ্য পেয়ে অভিযান চালিয়ে কেন্দ্রের বাইরে থেকে ৫৯৯টি সিল মারা ব্যালট পেপার, ৯শ'টি ব্যালটের মুরি এবং ৫০ হাজার টাকাসহ প্রিজাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে আটক করা হয়। 

জানা গেছে, প্রিজাইডিং অফিসার শাহজাহান আলী ৯শ ব্যালট পেপার স্বাক্ষর ও সিলসহ প্রার্থীর এজেন্ট এরশাদের মাধ্যমে কেন্দ্রের বাইরে পাঠিয়ে দেন। এরপর বিভিন্ন ভোটারের মাধ্যমে ৩শ ব্যালট বাক্সে ফেলেন। পরে এরশাদকে আটক করে ব্যালট উদ্ধার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে প্রিজাইডিং অফিসারের কক্ষ থেকে ৯শ ব্যালট পেপার উদ্ধার হয়েছে। এ সময় প্রিজাইডিং অফিসার শাহজাহান আলীর কাছ থেকে ৫০ হাজার টাকা উদ্ধার করাসহ দুজনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়। 

এদিকে ভোট গ্রহণ চলাকালে গাবতলী উপজেলার নারুয়ামালা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে লুৎফর রহমান (৪৫) ও রফিকুল ইসলাম (৪২) নামের দুজনকে ছুরিকাঘাত করা হয়েছে। তাদের মধ্যে লুৎফরের অবস্থা গুরুতর। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। আহতরা চেয়ারম্যান প্রার্থী (ঘোড়া প্রতীক) অরুণ কান্তি রায় সিটনের সমর্থক বলে জানা গেছে। প্রতিপক্ষ প্রার্থীর লোকজন ছুরিকাঘাত করেছে বলে অভিযোগ উঠেছে। 

অন্যদিকে গাবতলী উপজেলার সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দুটি বুথে জাল ভোট দেওয়ার ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে দুই সহকারী প্রিজাইডিং অফিসারকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। তারা হলেন- হাফিজার রহমান ও আব্দুল মোত্তালিব। 

দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া সহকারী প্রিজাইডিং অফিসারদের দাবি, ১০ থেকে ১৫ জন বহিরাগত ব্যক্তি এসে তাদের কাছ থেকে ব্যালট পেপার বই ছিনিয়ে নেয়। বিষয়টি প্রিজাইডিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নেননি। 

এ প্রসঙ্গে বগুড়ার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান বলেন, যেখানে অভিযোগ আছে ব্যবস্থা নেওয়া হবে। 

 

মন্তব্য করুন