বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ৮ মে, ২০২৪, ১২:৩৯ এ এম

অনলাইন সংস্করণ

বগুড়ায় রাত পোহালেই তিন উপজেলার ভোট

ছবি: রূপালী বাংলাদেশ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে এখন শুধু ভোটের জন্য অপেক্ষা। বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা ও গাবতলী উপজেলার নির্বাচনের সার্বিক প্রস্তুতি শেষ। নির্বাচনে নানা হিসাবনিকাশ মেলাতে ব্যস্ত ভোটার ও প্রার্থীরা। তবে নির্বাচনে প্রতিটি উপজেলায় ক্ষমতাসীন দলের নেতারা নিজেরাই প্রতিদ্বন্দ্বিতা প্রার্থী হওয়ায় কর্মীদের বিভক্তির কারণে সংঘাতের আশঙ্কা রয়েছে। 

বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত  ব্যালটে একটানা ভোট গ্রহণ করা হবে। এ উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন। রাত পোহালেই ভোট ঘিরে ভোটারদের মাঝে নির্বাচনী আমেজ লক্ষ্য করা গেছে। 

বগুড়ার তিনটি উপজেলায় চেয়ারম্যান পদে ১১ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে সোনাতলা উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে যুবলীগ নেতা ফিদা হাসান বিনা-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। 

ভোটের দিন ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠা কোনো অংশেই কম নয়। দলীয় প্রতীক না দেওয়ায় মূল প্রতিদ্বন্দ্বিতায় আছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। গ্রুপিং পরিবেশে সংঘাতের শঙ্কার কথা জানিয়েছেন ভোটাররা। 

ভোট সুষ্ঠু রাখতে প্রতিটি উপজেলায় জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, প্রতিটি ইউনিয়নে নির্বাহী ম্যাজিস্ট্রেট, কেন্দ্রগুলোতে পুলিশ ও ব্যাটালিয়ন আনসার সদস্য মোতায়েনসহ র‌্যাব, পুলিশ, বিজিবি, স্ট্রাইকিং ফোর্স, মোবাইল টিম দায়িত্ব পালন করবে। 

বগুড়ার পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) সুদীপ কুমার চক্রবর্ত্তী জানান, প্রথম ধাপে তিনটি উপজেলা পরিষদ নির্বাচনে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা রুখে দিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছে। আশা করছি সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে৷ 

বগুড়ার তিন উপজেলায় মোট ভোট কেন্দ্র ২২২টি। ভোটার সংখ্যা ৬ লাখ ৪১ হাজার ৮৭। এর মধ্যে সারিয়াকান্দি উপজেলার মোট ভোটার ১ লাখ ৯৪ হাজার ২৯৮ জন। ৭১ ভোটকেন্দ্রের মধ্যে ৩৬টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। সোনাতলা উপজেলায় ভোটার রয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৬১ জন। ৫৩ ভোটকেন্দ্রের মধ্যে ১৬টি ঝুঁকিপূর্ণ। গাবতলী উপজেলায় মোট ভোটার ২ লাখ ৮০ হাজার ৬২৮। ভোট কেন্দ্র রয়েছে ৯৮টি। যার সবগুলো ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন নির্বাচন কর্তকর্তা। 

গাবতলী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান চেয়ারম্যান ও বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি রফি নেওয়াজ খান রবিন (আনারস), আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য অরুন কান্তি রায় সিটন (ঘোড়া), কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য সাহানুর ইসলাম সাকিল (মোটরসাইকেল) এবং আতাউর রহমান রানু (হেলিকপ্টার)।

গাবতলী উপজেলা পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সহ-সভাপতি আমিনুল ইসলাম মুক্তা (মাইক), পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিলু (তালা) এবং উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আহসান হাবীব মিঠু (উড়োজাহাজ)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান ভাইস চেয়ারম্যান রেকসেনা আকতার (বৈদ্যুতিক পাখা), সাধারণ সম্পাদক নাজমা আকতার (সেলাই মেশিন), সাংগঠনিক সম্পাদক পাপিয়া বেগম (ফুটবল), মহিলা আওয়ামী লীগ নেত্রী ফেরদৌসী বেগম (হাঁস) এবং বগুড়া মুজিবুর রহমান মহিলা কলেজ ছাত্রলীগের সভাপতি শামিমা আকতার সুমি (কলস)। 

সারিয়াকান্দি উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুস সালাম (মোটরসাইকেল), উপজেলা যুবলীগের বর্তমান সাধারণ সম্পাদক আশিক আহম্মেদ (হেলিকপ্টার), স্থানীয় এমপিপুত্র সাখাওয়াত হোসেন সজল (আনারস), বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল করিম মন্টু (কাপ পিরিচ) এবং সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজাহান আলী (ঘোড়া)।

সারিয়াকান্দি উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন আয়েন উদ্দীন (টিয়াপাখি), ইউনুছ আলী (তালা), লিখন মিয়া (টিউবওয়েল), সাখাওয়াত হোসেন ছাকো (বাল্ব), সাইফুজ্জামান (চশমা), তোফাজ্জল হোসেন (মাইক) এবং রাকিবুল হাসান (উড়ো জাহাজ)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে কুলছুমা পারভীন (প্রজাপতি) ও শাহিনুর বেগম (ফুটবল)। 

এছাড়া সোনাতলা উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন বর্তমান চেয়ারম্যান মিনহাদুজ্জামান লিটন (আনারস) ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন (মোটরসাইকেল)। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ফিদা হাসান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

সোনাতলা উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন কুহেলী চক্রবর্তী (হাঁস), ইশারাত আকতার (কলসী), ওয়াছিয়া বেগম (সেলাই মেশিন) এবং  জান্নাতুল ফেরদৌস (ফুটবল)। 

 

মন্তব্য করুন