এসএম শাফায়েত, ইউএই

প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০২৪, ০৫:৪২ পিএম

অনলাইন সংস্করণ

বন্যার পর ঘন কুয়াশার কবলে আরব আমিরাত

ছবি: রূপালী বাংলাদেশ

৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ ভারী বৃষ্টিপাত আর বন্যায় এক ভিন্নরেখা টেনে দিয়ে গেছে মধ্যপ্রাচ্যের মরুবেষ্টিত দেশটির মানচিত্রে। বানবন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির সপ্তাহ না পেরোতেই এবার সংযুক্ত আরব আমিরাতের বড় একটি অংশজুড়েই ঘন কুয়াশা দেখা দিয়েছে। দেশটির রাজধানী আবুধাবি ও ওমান সীমান্তবর্তী শহর আল আইনে বসবাসরতদের গাড়ি চালানোর সময় অতিরিক্ত সতর্কতা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির আবহাওয়াবিদেরা আবুধাবি ও আল আইনের গাড়িচালকদের ধীরে ও সতর্কতার সঙ্গে গাড়ি চালানোর পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে শহর দুটিতে ঘন কুয়াশার কারণে ‘ইয়েলো অ্যালার্ট’জারি করা হয়।

সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল সেন্টার অব মিটিওরোলজির বুধবার সকালে রেমা থেকে আল-খাজনা অঞ্চল পর্যন্ত আবুধাবি-আল আইন মহাসড়কের ওপর কুয়াশার কথা জানিয়েছে। ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কমে যাওয়ায় গাড়িচালকদের সাবধানে গাড়ি চালানোর আহ্বান জানানো হয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী, গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতের ৭৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। গত সপ্তাহের সোমবার ভোররাত থেকেই শুরু হওয়া বৃষ্টিপাতে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশটির মহাসড়কগুলো বন্ধ হয়ে যায়। সে সময় দেশটিতে একজনের মৃত্যুও হয়। পরে বন্যার কারণে গাড়িতে আটকে বিশুদ্ধ বাতাসের অভাবে মারা যান আরও দুজন।

এ ছাড়া, প্রতিবেশী দেশ ওমানে বেশ কয়েক দিন ধরে টানা বৃষ্টির কারণে ১৯ জনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে বন্যায় গাড়িতে ভেসে যাওয়া ১২ জন স্কুল শিক্ষার্থীও ছিল। এর বাইরে বাহরাইন, কাতার ও সৌদি আরবেও বৃষ্টিপাত হয়েছে সে সময়।

মন্তব্য করুন