বিশ্বনাথ (সিলেট) সংবাদদাতা

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২৪, ১১:৩৮ পিএম

অনলাইন সংস্করণ

বর্ণিল আয়োজনে বিশ্বনাথে বর্ষবরণ

ছবি: রূপালী বাংলাদেশ

সিলেটের বিশ্বনাথে বর্ণিল আয়োজনে প্রাণের উচ্ছ্বাসে বর্ষবরণ অনুষ্ঠান পালন করা হয়েছে। বাংলা ১৪৩১ সালকে বরণ করে নিতে উপজেলা পরিষদ প্রাঙ্গনে ‘উপজেলা প্রশাসন, নববর্ষ উদযাপন পরিষদ ও বিশ্বনাথ থিয়েটার’র যৌথ উদ্যোগে দিনব্যাপী নানান অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। বর্ষবরণ অনুষ্ঠানের ‘মঙ্গল শোভাযাত্রা’য় ছিল বাঙালীদের ঐতিহ্যের প্রতিকৃতি সমৃদ্ধ প্যাকার্ড। শোভাযাত্রাটি পৌর শহরের প্রধান প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

রোববার (১৪ এপ্রিল) বর্ষবরণ অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী এমপি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলা নববর্ষ বাঙালীর প্রাণের উৎসব। এক সময় চিরায়ত বাংলার সংস্কৃতির এ উৎসব পালনে একটি অপশক্তি বাঁধা হয়ে দাঁড়িয়েছিল। তারা মঙ্গল শোভাযাত্রাকেও নস্যাৎ করতে চেয়েছিল। কিন্তু বঙ্গবন্ধু কন্যা বাংলার সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ়তার সঙ্গে সবকিছু মোকাবেলা করেছেন। এখন আর কোনো অপশক্তি বাংলার সার্বজনীন ওই উৎসবে বাঁধা হয়ে দাঁড়াতে পারবে না। তাই নতুন বছরে এদেশ থেকে সকল জঙ্গি ও সন্ত্রাসবাদ এবং মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তিকে নস্যাৎ করে সেই অসাম্প্রদায়িক দেশ গড়তে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

জাতীয় সঙ্গীত পরিবেশনের পর বৈশাখী গানের মাধ্যমে এবারের বর্ষবরণ অনুষ্ঠানমালার কার্যক্রম শুরু হয়। উদ্বোধক হিসেবে বর্ষবরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা আক্তার। বাউল গানের পরিবেশনের পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহণে অনুষ্ঠিত হয় আবহমান বাংলার ‘হাড়ি ভাঙ্গা, কাবাডি ও মোরগের লড়াই’ প্রতিযোগীতা।

নববর্ষ উদযাপন পরিষদের আহবায়ক অধ্যক্ষ নেহারুন নেছার সভাপতিত্বে এবং যুগ্ম আহবায়ক মকদ্দছ আলী ও সদস্য সচিব নবীন সুহেলের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত বর্ষবরণ অনুষ্ঠানের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ (ওসি) রমা প্রসাদ চক্রবর্তী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহ আসাদুজ্জামান আসাদ, সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ নেছার আহমদ, বিশ্বনাথ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিরাজুল হক, বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ মানিক মিয়া, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আজিজ। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিশ্বনাথ থিয়েটারের সভাপতি আনহার আলী।

 

মন্তব্য করুন