রূপালী প্রতিবেদক

প্রকাশিত: ১ মে, ২০২৪, ০৯:৩০ পিএম

অনলাইন সংস্করণ

ভারতের লোকসভা নির্বাচন দেখতে আ'লীগকে আমন্ত্রণ

ছবি সংগৃহীত

ভারতের বিভিন্ন প্রদেশে ৭ ধাপে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভারতের ক্ষমতাসীন দল বিজেপি এই নির্বাচনে তাদের সার্বিক প্রস্তুতি ও প্রচারণা দেখানোর জন্য বিদেশি কিছু রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছে। বাংলাদেশ থেকে একমাত্র আওয়ামী লীগকে তারা আমন্ত্রণ জানিয়েছে।

অন্যদিকে, বাংলাদেশে পরপর চারটি জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশ ভাবে জয়লাভ করে ধারাবাহিক ভাবে রাষ্ট্র পরিচালনা করছে। এই সময়ে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যুগান্তকারী উন্নয়ন হয়েছে। এই উন্নয়ন পুরো পৃথিবীকে অবাক করেছে। ভারতের ক্ষমতাশীল দলের পক্ষ থেকে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে শুধুমাত্র আওয়ামী লীগকে আমন্ত্রণ জানানোর বিষয়টি তাৎপর্যপূর্ণ।

পৃথিবীর সর্ববৃহৎ গণতন্ত্র ভারত, বাংলাদেশের রাজনৈতিক দল আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি যে আস্থাশীল এবং আওয়ামী লীগকে যে দক্ষিণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও তাদের প্রকৃত বন্ধু মনে করে এই আমন্ত্রণ সেই ইঙ্গিতই বহন করে।

বিজেপির নির্বাচনী প্রস্তুতি ও প্রচারণা পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ আওয়ামী লীগকে পাঠানো আমন্ত্রণপত্রে তারা আওয়ামী লীগের পক্ষ থেকে একজন প্রতিনিধি প্রেরণের জন্য অনুরোধ করেছে। এই আমন্ত্রণের প্রেক্ষিতে আওয়ামী লীগের প্রতিনিধি হিসেবে দলের তথ্য ও গবেষণা সম্পাদক এবং সংসদ সদস্য ড. সেলিম মাহমুদকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ভারত সফরে মনোনীত করেছেন।

পাঁচ দিনব্যাপী এই সফর বুধবার ১ মে থেকে শুরু হয়ে স্থায়ী হবে রোববার ৫ মে পর্যন্ত। এই সফরে আওয়ামী লীগ প্রতিনিধির সাথে বিজেপির সিনিয়র নেতৃবৃন্দের সাথে বৈঠক অনুষ্ঠিত হবে। দিল্লির বাইরে বিজেপির নির্বাচনী প্রচারণা দেখানোর জন্য আমন্ত্রিত বিভিন্ন দেশের প্রতিনিধিদের ছত্রিশগড়ে নিয়ে যাওয়া হবে। ভারতের নির্বাচন গত ১৯ এপ্রিল শুরু হয়েছে যা আগামী ১ জুন পর্যন্ত চলবে এবং ৪ জুন ভোটের ফলাফল ঘোষণা করা হবে।

মন্তব্য করুন