মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: ৬ মে, ২০২৪, ০৮:১৪ পিএম

অনলাইন সংস্করণ

মাধবপুরে কাজে আসছে না ইমপ্রুভড ল্যাট্রিন

ছবি: রূপালী বাংলাদেশ

হাওর অঞ্চলে টেকসই পানি সরবরাহ, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের আওতায় মাধববপুর উপজেলার ছাতিয়াইন বাজারে ২ বছর আগে নির্মান কাজ শেষ হওয়া ইমপ্রুভড ল্যাট্রিনটি আজ পর্যন্ত চালু না হওয়ায় এটি বাজারে আসা লোকজনের কোনো কাজে আসছে না। ঠিকাদরের দাবী নির্ধারিত সময়েই ল্যাট্রিনটির তিনি নির্মাণ কাজ শেষ করে ছাতিয়াইন বাজার ব্যবসায়ী সমিতির কাছে হস্তান্তর করেছেন।

জানা গেছে, উল্লেখিত প্রকল্পের আওতায় হবিগঞ্জের মাধবপুর উপজেলার বিভিন্ন স্থানে ২০২২ সালে ১৬ টি ইমপ্রুভড ল্যাট্রিন নির্মানের কার্যাদেশ পায় জালাল এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। প্রতিটি ল্যাট্রিন নির্মানের জন্য বরাদ্ধ ছিল ৪ লাখ টাকা।

জালাল এন্টারপ্রাইজের পরিচালক শফিক আহমেদ জানান, তিনি ছাতিয়াইন বাজারের ইমপ্রুভড ল্যাট্রিনটি স্থানীয় বাজার কমিটির কাছে হস্তান্তর করেছেন। নিয়মানুযায়ী বাজার কমিটি ল্যাট্রিনটির মটর চালুর জন্য বিদ্যুৎ সংযোগ নিবে এবং মাসে মাসে বিদ্যুৎ বিল পরিশোধ করবে। কিন্তু ছাতিয়াইন বাজার কমিটির লোকজন ল্যাট্রিনটিতে বিদ্যুৎ সংযোগ নিতে গড়িমসি করায় এটি চালু করা যাচ্ছে না। ছাতিয়াইন বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি চন্দন গোপ দাবি করেন, ল্যাট্রিনটি চালু করার বিষয়ে ব্যবসায়ী সমিতির করনীয় সম্পর্কে তার কোনো ধারণা নেই। তিনি
জনস্বাস্থ্য বিভাগের উপসহকারী প্রকৌশলীর সাথে যোগাযোগ করে এ বিষয়ে জেনে নিবেন।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের মাধবপুর অফিসের উপসহকারী প্রকৌশলী তুষার পাল জানিয়েছেন, তিনি ৬ মাস আগে মাধবপুরে যোগ দিয়েছেন।তার জানা মতে সবগুলো ল্যাট্রিনের নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট ঠিকাদার স্থানীয় স্টেকহোল্ডারদের কাছে হস্তান্তর করে দিয়েছেন এবং সেগুলো ব্যবহৃত হচ্ছে। ছাতিয়াইন বাজারের ল্যাট্রিনটি কেন হস্তান্তরের পরেও দীর্ঘদিন ধরে তালাবদ্ধ অবস্থায় রয়েছে এ বিষয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন তিনি। বক্তব্য নেওয়ার জন্য হবিগঞ্জ জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের নির্বাহী প্রকৌশলী তাহমিনা তানভিনকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেন নি।

মন্তব্য করুন