শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ৩ মে, ২০২৪, ০১:৩৯ পিএম

অনলাইন সংস্করণ

শ্রীমঙ্গলের সবুজ তজুর নিজ হাতে প্রধানমন্ত্রীর ভাস্কর্য তৈরি

ছবি: রূপালী বাংলাদেশ

একজন দারু বা চিত্র শিল্পী সবুজ তজু। কাঠ খোদাই করে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন ভাস্কর্য তৈরি করে ইতিমধ্যে আলোড়ন সৃষ্টি করেছেন।

ক্ষুদ্র-নৃ গোষ্ঠির আদিবাসী দিন মজুর সবুজ তজু ছোট বেলা থেকেই এ শিল্প সামগ্রী তৈরীতে পারদর্শীতা রয়েছে।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের প্রত্যন্ত এলাকা হরিণছড়া চা বাগানের দিনমজুর সবুজ তজু প্রধানমন্ত্রীর ঘর পেয়েও আনন্দে আত্মহারা। আর এই আনন্দে প্রধানমন্ত্রীকে কিছু উপহার দিতে বন থেকে কাঠ সংগ্রহ করে তৈরী করেছেন প্রধানমন্ত্রীর চমৎকার  ভাস্কর্য।  নিপুন হস্তে তৈরি করা প্রধানমন্ত্রীর এই ভাস্কর্য দেখতে প্রতিদিনই তার বাড়িতে ছুটে যাচ্ছেন দর্শনার্থী। 

শ্রীমঙ্গল উপজেলা ক্ষুদ্র-নৃ গোষ্টীর সমন্বয়ক তাজুল ইসলামের মাধ্যমে খবর পেয়ে সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা তাকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে একটি ঘর উপহার দেন। আর এ পাকা ঘর পেয়ে সবুজ তজুর পরিবারের যেন আনন্দের সীমা নেই। সবুজ ইচ্ছা পোষন করেন প্রধানমন্ত্রীকে একটি ভাস্কর্য উপহার দেয়ার।

সবুজ জানান, প্রায় দেড়মাস সময়ে একটি গাছ খোদাই করে ৪৩ ইঞ্চি লম্বা প্রধানমন্ত্রীর  হাস্যউজ্জ্বল একটি নিঁখুত ভাস্কর্য তৈরী করেন। তিনি বলেন, এই  ভাস্কর্যটির মুখমন্ডলে তিনি ফুটিয়ে তুলেছেন প্রধানমন্ত্রীর বিশ্ব নেতৃত্বের ছাপ। দেশের মানুষের আস্তার একটি জায়গা। চেহারা প্রকাশ করেছেন সকল প্রতিকুলতা মোকাবেলা করে দেশেবাসীকে দিয়েছে স্বস্তি ও শান্তির বারতা।

এখন এই ভাস্কর্য প্রধানমন্ত্রী হাতে তুলে দিলেই তিনি পাবেন শান্তি ও স্বস্থি। 

সবুজ শুধু প্রধানমন্ত্রীর ভাস্কর্য নয়, তিনি গ্রামীণ ঐতিহ্যের স্বারক হিসেবে কাঠ দিয়ে মাছধরা, চা পাতা তুলা, ঘাস কাটা, পান চাষ,  হরিণ, চা কন্যা, লোকনাথ ব্রহ্মচারী, রাধাকৃষ্ণ, শিব ও মাদার তেরেসা, মা মারিয়ার মুর্তিসহ বিভিন্ন ছোট ছোট অসংখ্য ভাস্কর্য তৈরী করেছেন।

এছাড়াও বিভিন্ন ছবি আঁকা যেন তার নেশায় পরিণত হয়েছে। সবুজ তজুর এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন।

মন্তব্য করুন