রূপালী প্রতিবেদক

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২৪, ০২:৫২ পিএম

অনলাইন সংস্করণ

স্কুলে ক্লাস শুরু, বেড়েছে অভিভাবকদের দুশ্চিন্তা

ছবি সংগৃহীত

তাপদাহ পরিস্থিতিতে সপ্তাহব্যপী ছুটি শেষে স্কুলে ফিরেছে শিক্ষার্থীরা। একই সাথে মাধ্যমিক স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও নিয়ম মোতাবেক চলবে ক্লাস ও পরীক্ষা।

রোববার ২৮ এপ্রিল রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে অভিভাবকদের সাথে স্কুলে আসছেন শিক্ষার্থীরা। তবে তীব্র গরমে অভিভাবকদের মধ্যে দেখা গেছে দুশ্চিন্তা।

এক শিক্ষার্থীর অভিভাবক মোঃ জালাল ইমাম বলেন, বাইরে এতো গরমে আমরাই ঠিক থাকতে পারছি না, সেই তুলনায় বাচ্চাদের জন্য স্কুল করাটা অনেক কষ্টের হবে। সকাল থেকে ক্লাস করে দুপুরে যখন তাদের ছুটি হবে তখনতো সূর্যের তাপ বেশি এরমধ্যেই তাদের বাসায় ফিরতে হবে।

আরেক শিক্ষার্থীর অভিভাবক সাবেরা সাহনাজ বলেন, এতো গরমে শিক্ষা প্রতিষ্ঠান আরও কিছু দিন বন্ধ থাকলে ভালো হতো। আমারা নিজেরাই খুব জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে বের হচ্ছি না। কিন্তু এখনতো বাচ্চাদের নিয়ে স্কুলে আসতেই হবে।

আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষক কাউসার হোসেন বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সব নীতমালা মেনে আমাদের পাঠদান চালিয়ে যাবো। গরমে শিক্ষার্থীদের জন্য আমরা পর্যাপ্ত বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইনের ব্যবস্থা রেখেছি। এছাড়াও বিশেষ প্রয়োজনে আমাদের মেডিক্যাল টিম সক্রিয় আছে।

অন্যদিকে গরমে যেন ক্ষুদে শিক্ষার্থীদের কষ্ট না হয় সেজন্য প্রাথমিকের ক্লাস শুরু হবে সকাল ৮টায়। ছুটি হয়ে যাবে দুপুরের আগেই, বেলা ১১টায়। গতকাল এই সিদ্ধান্তের কথা জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য শনিবার ২৭ এপ্রিল মন্ত্রণালয়ের উপসচিব আক্তারুন্নাহার স্বাক্ষরিত এক নির্দেশনা জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশনায় উল্লেখ করা হয়:

১. আগামী ২৮ এপ্রিল রোববার থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকার্যক্রম চলমান থাকবে।

২. এক শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে।

৩. দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রথম শিফট সকাল ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট ৯টা ৪৫ মিনিট থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে।

৪. তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

৫. উপজেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্টদের নিয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে পাঠানো রুটিন বিবেচনায় নিয়ে উপজেলা ভিত্তিক শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য সাপ্তাহিক রুটিন প্রণয়ন করবেন।

৬. প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

তাপদাহ স্বাভাবিক পর্যায়ে আসার পূর্ব-পর্যন্ত এবং পুনরাদেশ না দেয়া পর্যন্ত উল্লিখিত সিদ্ধান্ত বলবৎ থাকবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেয়া হয়।

মন্তব্য করুন