মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২৪, ০৫:৪৬ পিএম

অনলাইন সংস্করণ

মাদারীপুরে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লীরা

ছবি: রূপালী বাংলাদেশ

তীব্র তাপদাহে বৃষ্টির জন্য মাদারীপুরে ইসতিসকার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লীরা। রোববার সকালে মাদারীপুর পৌর ঈদগাহ মাঠে ইমাম মোয়াজ্জেম সমাজ কল্যাণ পরিষদের আয়োজনে এ নামাজ আদায় করা হয়।
জানা যায়, তীব্র গরমে মাদারীপুর জেলার তাপমাত্র ৩৮ থেকে ৪০ সেলসিয়াসে উঠানামা করছে। ফলে জ্বর, সর্দি, কাশি, এলার্জি (একজিমা), নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ। এর থেকে বাঁচতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজের আয়োজন করা হয়। নামাজ আদায় শেষে দোয়া মোনাজাত করেন মুসল্লীরা। এ সময় আল্লাহর দরবারে অঝোরে কাঁদলেন বৃষ্টির জন্য।

নামাজে অংশ নেয় বিভিন্ন এলাকার শত শত ধর্মপ্রাণ মুসলমান। নামাজের শুরুতে ইমাম প্রথমে মুসল্লীদের নিয়মকানুন বলেন। এরপর মুসল্লীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। নামাজ আদায় শেষে আরবিতে খুতবা দেন ইমাম। তীব্র গরমের কথা উল্লেখ করে আল্লাহর কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করেন। এ সময় প্রাকৃতিক দুর্যোগ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যানেও প্রার্থনা করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন চন্ডবর্দী দরবার শরীফের পীর আলী আহম্মেদ চৌধুরী। এছাড়া আরো উপস্থিত ছিলেন, মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পাভেলুর রহমান শফিক খান, কেন্দ্রীয় যুবলীগের কার্যকরি সদস্য আসিবুর রহমান আসিব খান, ইমাম মোয়াজ্জেম সমাজ কল্যাণ পরিষদের জেলা শাখার সিনিয়র সহসভাপতি আলহাজ¦ হযরত মাওলানা আমিরে সালেফিন, সাধারণ সম্পাদক মাওলানা জাহিদুল আলম খান, সাংগঠনিক সম্পাদক মুফতি জামাল উদ্দিনসহ অনেকেই।
নামাজ আদায় শেষে চন্ডবর্দী দরবার শরীফের পীর আলী আহম্মেদ চৌধুরী বলেন, কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন।

বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।

মন্তব্য করুন