মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত: ৪ জুলাই, ২০২৪, ০৯:৫৩ পিএম

অনলাইন সংস্করণ

মেহেরপুরের দুই বছরেও শুরু হয়নি ব্রিজের কাজ

ছবি: রূপালী বাংলাদেশ

ঠিকাদারি প্রতিষ্ঠান ও এলজিইডি'র গাফিলতির কারণে নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও শুরু হয়নি সেউটিয়া খালের উপর নির্মিত যুগিন্দা-কুচুইখালী ব্রিজের নির্মাণ কাজ। এতে চরম ভোগান্তিতে পড়েছে অন্তত ২০ গ্রামের লাখো মানুষ। 

মেহেরপুরের গাংনী উপজেলার সেউটিয়া খালের উপর ২০২১-২২ অর্থ বছরের চার কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে নির্মিত যুগিন্দা কুচুইখালী ব্রিজ নির্মাণের কাজ পাই কামার জানি সুমন জেভি নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০২২ ফেব্রুয়ারি মাসে কাজ শুরু হয়।  দুই বছরে পেরিয়ে গেলেও কাজ হয়েছে মাত্র ২০%। ২০ গ্রামের মানুষের চলাচলের একমাত্র সড়ক হওয়াই চরম ভোগান্তিতে পড়েছে এলাকার মানুষ। জানা গেছে বিশ্ব ব্যাংকের সহায়তায় অনূর্ধ্ব ১০০ মিটার ব্রিজ প্রকল্পের আওতায় ৬৩ মিটার ব্রিজ নির্মাণের কাজ পায় স্থানীয় সরকার প্রকৌশলী। কয়েক দফায় কাজের মেয়াদ বৃদ্ধি পেলেও এখন পর্যন্ত কাজ শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান।

জুগিন্দা গ্রামের কৃষক আব্দুল আলিম জানান, ব্রিজটি না হওয়ায় কৃষি পণ্য পরিবহণে আনেক খরচ বেড়েছে। এটা যেন কৃষকদের বিপদ ফাদ হয়ে দাড়িয়েছে। আর ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন তিন থেকে চার দফায় কাজ করতে এলেও কাজ না করে পালিয়ে যায়। 

চিৎলা গ্রামের গাড়ি চালক আকাশ জানান, রাতে গাড়ি চালিয়ে যেতে অনেক সমস্যা হয়। দীর্ঘদিনের পুরনো সেতু হওয়ায় দুই পাশের পাখা ভেঙে গেছে। অনেক মোটরসাইকেল ও গাড়িচালক ব্রীজের নিচে পড়ে মারাত্মক আহত হয়েছে। মাঝেমধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন আসে কাজ না করে পালিয়ে যাই। ব্রিজের কাজ কবে শেষ হবে।

ভাটপাড়া গ্রামের ট্রাক্টর চালক মীর শামিম জানান, ব্রিজটি প্রায় অন্তত দশ কিলোমিটার ঘুরে জুগিন্দা গ্রামের মাঠের জমি চাষ করতে যেতে হয়। এতে আমাদের লাভের তুলনায় অনেক খরচ বাড়ছে।

কুচুইখালি গ্রামের গৃহবধু আমেনা খাতুন জানান, ব্রিজ ভাঙ্গা হওয়ার কারণে দীর্ঘদিন ধরে পড়ে আছে। ঠিকমতো গাড়ি-ঘোড়া পাওয়া যায় না যে কারণে চলাচলে সমস্যা হয়।

 গাংনী উপজেলা এলজিইডি প্রকৌশলী ফয়সাল হোসেন জানান, সংশ্লিষ্ট ঠিকাদারের লোকজন সঠিক সময় কাজ শুরু করতে না পারায় কাজের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

এবিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করা হলেও ফোন রিসিভ না করাই যোগাযোগ করা সম্ভব হয়নি।

মন্তব্য করুন