রূপালী প্রতিকেদক

প্রকাশিত: ১৪ মে, ২০২৪, ০৩:২৪ পিএম

অনলাইন সংস্করণ

এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বাতিল হতে পারে

ছবি সংগৃহীত

এমপিদের জন্য আমদানি করা গাড়ির ওপর ২৫ শতাংশ আমদানি শুল্ক বসানোর উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করা হতে পারে। এতে এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা পুরোপুরি থাকবে না।

বর্তমানে শুল্ককর পরিশোধ ছাড়াই গাড়ি আমদানি করতে পারেন এমপিরা। গত ৩৬ বছর ধরেই তারা এ সুবিধা পেয়ে আসছেন।

গণভবনে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বাজেট নিয়ে এনবিআরের প্রস্তুতি পর্যালোচনা এবং প্রয়োজনীয় ক্ষেত্রে দিকনির্দেশনা-সংক্রান্ত বৈঠক করবেন। অর্থমন্ত্রী ও প্রতিমন্ত্রীর উপস্থিতিতে এ বৈঠকে অন্যান্য পরিকল্পনার পাশাপাশি এ শুল্ক আরোপের উদ্যোগও এনবিআরের পক্ষ থেকে উপস্থাপন করার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী রাজি হলে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সংসদ সদস্যদের গাড়ির ওপর আমদানি শুল্ক আরোপ করা হতে পারে।

এনবিআরের একটি সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তে সংসদ সদস্যদের সুবিধা কিছুটা প্রত্যাহারের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি বাস্তবায়ন হলে সরকারের রাজস্বও বাড়বে। তবে শুধু আমদানি শুল্ক বসিয়ে কতটা রাজস্ব আদায় বাড়বে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ গাড়ি আমদানিতে সবচেয়ে বেশি শুল্ক আসে সম্পূরক শুল্ক থেকে। বর্তমানে গাড়ির ইঞ্জিনের সিসিভেদে ৪৫ শতাংশ থেকে ৫০০ শতাংশ পর্যন্ত সম্পূরক শুল্ক দিতে হয়।

জানা গেছে, এবার শুধু ২৫ শতাংশ আমদানি শুল্ক বসানো হতে পারে। তবে সম্পূরক শুল্কসহ অন্যান্য কর মওকুফ থাকবে। গাড়ির দাম ও আমদানি শুল্কের যোগফলের ওপর সম্পূরক শুল্ক বসে। গাড়ির ওপর আমদানি শুল্ক বসালেও এমপিরা ভালো সুবিধা পাবেন।

 

মন্তব্য করুন