নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৪ মার্চ, ২০২৪, ০৯:৩৬ পিএম

অনলাইন সংস্করণ

গৌতম লাহিড়ীর গ্রন্থ প্রণব মুখার্জি; রাজনীতির ভেতর বাহির - প্রেক্ষিত বাংলাদেশ

‘প্রেক্ষিত বাংলাদেশ’-এ মূলত বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক ঘটনাপ্রবাহ এবং এর সঙ্গে প্রণব মুখার্জির সংশ্লিষ্টতা, ক্ষেত্রবিশেষে দুই দেশের অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো এগিয়ে নিতে প্রণব মুখার্জির কী ভূমিকা ছিল, সেই বিষয়গুলো উঠে এসেছে। যার মধ্য দিয়ে পর্দার অন্তরালের বহু ঘটনায় নতুন করে আলো পড়বে এবং সেই ঘটনাপ্রবাহগুলো পুনঃমূল্যায়নের সুযোগ সৃষ্টি হবে সম্ভাবনা তৈরি হবে, ভারত-বাংলাদেশ সম্পর্কের ভিত্তি নিয়ে নতুন করে গবেষণার। তবে লেখকের বয়ানে এতটুকু বোঝা যায়, বঙ্গবন্ধু প্রণব মুখার্জিকে ভীষণভাবে প্রভাবিত করেছিলেন।

পরবর্তীতে তাঁর সমগ্র রাজনৈতিক জীবনেই এর ছাপ স্পষ্ট বোঝা যায়। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং পরবর্তী রাজনৈতিক বহু টানাপোড়েনের সাক্ষী ছিলেন। বৈবাহিক সূত্রে বাংলাদেশের সঙ্গে আত্মীয়তার বিষয়টি তো রয়েছেই। ফলে সব সময়ই তিনি বাংলাদেশেকে সবচেয়ে গুরুত্ব দিতেন।

ব্যক্তিগতভাবেও বাংলাদেশের প্রতি একধরনের দায়বদ্ধতা অনুভব করতেন। যা বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ককে ব্যাপকভাবে প্রভাবিত করেছে। পৃথিবীর কেউই বিতর্কের ঊর্ধ্বে নয়। আমরাও নই। এই বইয়ে এমন কিছু ঘটনাবলি উঠে এসেছে, যা নিয়ে ভিন্নমত থাকতেই পারে। হতে পারে বিতর্কও। সেই লক্ষ্যেই এই বইয়ের আয়োজন।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্কের স্বরূপ সন্ধান হোক। সমৃদ্ধ আলোচনা-সমালোচনা জারি থাকুক। এর মধ্য দিয়েই ইতিহাস আরও সমৃদ্ধ হবে, আরও বহু অজানা অধ্যায়ের দুয়ার খুলবে।

গৌতম লাহিড়ী

গৌতম লাহিড়ী দীর্ঘ চার দশক ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত। ভ্রমণ করেছেন প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে বিশ্বের ষাটেরও বেশি দেশ। বাংলাদেশ সফর করেছেন বহুবার। ভারতের জাতীয় প্রেসক্লাবের পরপর দুইবার নির্বাচিত প্রথম বাঙালি সভাপতি। ভারতের বিশিষ্ট রাজনৈতিক নেতা প্রণব মুখার্জির রাজনৈতিক জীবন অতি নিকট থেকে দেখেছেন। বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় সাংবাদিকতা করেন।

ভারতের প্রথম সারির টেলিভিশনের বিশেষজ্ঞ। ভাষ্যকার ছিলেন বিবিসি ও ভয়েস অব আমেরিকার । পেয়েছেন ভারতের পার্লামেন্টে বিশিষ্ট সাংবাদিকের মর্যাদা। ছিলেন ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর উপদেষ্টা কমিটির সদস্য।

মন্তব্য করুন