সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ২৫ মার্চ, ২০২৪, ০৮:৪৫ পিএম

অনলাইন সংস্করণ

পাউবো দাবি প্রত্যাখান, হাওর বাঁচাও আন্দোলনের সংবাদ সম্মেলন

ছবি: রূপালী বাংলাদেশ

হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ ৯৮ ভাগ শেষ করার এমন দাবি প্রত্যাখান করে সংবাদ সম্মেলন করেছে হাওর ও কৃষকের অ‌ধিকার আদা‌য়কারী সংগঠন হাওর বাঁচাও আন্দোলন। সোমবার বি‌কে‌লে সুনামগঞ্জ শহরে সংগঠনের অস্থায়ি কার্যালয়ে সংবাদ সম্মলনে সংগঠনের নেতারা সাংবাদিকদের জানান, ২৮ ফেব্রুয়ারি বাঁধের কাজ শেষ করার কথা থাকলেও নির্ধারিত সময়ের এক মাসেও বাঁধের কাজ শেষ করতে পারেনি সংশ্লিষ্টরা। এখনো অনেক উপজেলায় বাঁধের কাজ চলমান রয়েছে। বেশিরভাগ উপজেলায় বাঁধের ঢালে ঘাস লাগানো হয়নি।ক্লোজারে জিও ব্যাগ লাগানো হয়। তড়িগড়ি করে বাঁধের কাজ করায় বাঁধের কম্পেকশন ও দুরমুজ হয়নি । বাঁধের কাজের এমন অবস্থা পানি উন্নয়ন বোর্ড পক্ষ থেকে যে অগ্রগতি প্রতিবেদন দেখানো হচ্ছে তা বাস্তবের সাথে মিল নেই বলে জানায় সংগঠনি। সংবাদে সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির কার্যকরি সভাপতি অ্যাডভোকেট স্বপন কুমার দাশ রায়, সহ সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখত বাহলুল, উপদেষ্ঠা রমেন্দ্র কুমার দে মিন্টু প্রমুখ।

লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, চলতি বোরো মৌসুমে ফসলের সুরক্ষায় হাওরে ৫৯১ কিলোমিটার বাঁধ নির্মাণের জন্য ১২৫ কোটি টাকা বরাদ্দে ৭৩৫টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। নীতিমালা অনুযায়ি অর্থবছরের ১৫ ডিসেম্বর বাঁধের কাজ শুরু ও ২৮ ফেব্রæয়ারি কাজ শেষ করার কথা। নির্ধারিত ১৫ ডিসেম্বর নিয়মরক্ষার্থে কয়েকটি বাঁধে লোক- দেখানো কাজ উদ্বোধন করা হয়। সর্বশেষ মার্চ মাস পর্যন্ত বাঁধের কাজ শুরু করা হয়েছে। ডিসেম্বরে শুরু হয়ে ফেব্রæয়ারিতে যে বাঁধের কাজ শেষ হবে সে বাঁধ আগাম বন্যার চাপ সমলাতে সক্ষম হবে। কিন্তু মার্চ মাসে যে সব বাঁধের কাজ শুরু করে নিয়মরক্ষার কাজ করা হয়েছে আগাম বন্যা আসলে প্রথমেই সে বাঁধগুলো ভেঙ্গে যাবে বলে শঙ্কা প্রকাশ করা হয়। 

সংগঠনের পক্ষ থেকে গেল বছরের অক্টোবর নভেম্বর মাসে যে জরিপটি পরিচালনা করা হয় তাতে দেখা যায় অনেক বাঁধের কিলোমিটারের পর কিলোমিটার মাটি ভরাটের প্রয়োজন নেই। কিন্তু প্রাক্কলনের সময় অক্ষত বাঁধে ক্ষতিগ্রস্থ দেখিয়ে সরকারের টাকা নয়-ছয়ের কাজ সেখান থেকে শুরু হয়। হাওরে অনেক বাঁধ রয়েছে যেখানে মাটি ভরাট না করে শুধু দুর্বাঘাস পরিস্কার করে মাটির প্রলেপ দেওয়া হয়েছে ব‌লে লি‌খিত বক্ত‌ব্যে জানান সংবাদ স‌ম্মেলন ক‌রে। 

মন্তব্য করুন