কক্সবাজার ব্যুরো

প্রকাশিত: ২৪ মার্চ, ২০২৪, ০২:৫৯ এ এম

অনলাইন সংস্করণ

পাচারে ব্যবহৃত হাতিসহ মাহুত আটক; চোরাই কাঠ জব্দ

ছবি: রূপালী বাংলাদেশ

বান্দরবানের লামা উপজেলার দুর্গম পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে অবৈধভাবে কাঠ পরিবহণ ও পাচার কাজে ব্যবহৃত একটি পোষা হাতি আটক করেছে বন বিভাগ।

এ সময় হাতির মাহুত সহ বিভিন্ন প্রজাতির ৬০০ ঘনফুট কাঠও জব্দ করা হয়েছে। 

শনিবার (২৩ মার্চ) উপজেলার সরই ইউনিয়নের দুর্গম পাহাড়ি লেমুপালং এলাকার পালং খাল ও শীল ঝিরির মোহনা থেকে এসব অবৈধ কাঠ জব্দের পাশাপাশি পোষা হাতি আটক করা হয়। আটক হাতিটি সিলেট জেলার মুমিন কোম্পানীর বলে জানিয়েছে বন বিভাগ।

বন বিভাগ জানায়, দীর্ঘদিন ধরে লামা উপজেলার সরই ও গজালিয়া ইউনিয়নের মাঝামাঝি লেলুপালং এলাকার পাহাড়ে শ্রমিক দিয়ে বড় বড় গাছ কেটে মজুদ করে।

পরে পোষা হাতি দিয়ে পরিবহণের পর লোকালয়ে এনে অবৈধভাবে দেশের বিভিন্ন স্থানে পাচার করে আসছিল চোরাকারবারি চক্র। 

লামা সদর রেঞ্জ কর্মকর্তা একেএম আতা এলাহি জানায়, মোরশেদ আলম চৌধুরী ও তার ম্যানেজার মো. রফিক নামের দুই ব্যক্তি দীর্ঘ দিন ধরে বন বিধ্বংসী কাজে জড়িত রয়েছে । স্থানীয়দের এমন অভিযোগের ভিত্তিতে লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আরিফুল হক বেলালের নির্দেশনায় সদর রেঞ্জ কর্মকর্তা একেএম আতা এলাহি ও ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা একেএম রেজাউল ইসলামের নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা শনিবার সকাল থেকে দুপুরে পর্যন্ত লেমুপালং এলাকায় অভিযান চালায়।

এ সময় অবৈধভাবে কাঠ পরিবহন কাজে ব্যবহৃত মাহুত সহ একটি হাতি আটক ও গর্জন, শিউলী, লালীসহ বিভিন্ন প্রজাতির ৬০০ ঘন ফুট কাঠ জব্দ করেন বন বিভাগ। 

ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা একেএম রেজাউল ইসলাম বলেন, মাহুতসহ হাতি ও কাঠ জব্দ করার পর এলাকায় কাঠ পরিবহনের কাজে ব্যবহৃত আর কোন পোষা হাতির সন্ধান পাওয়া যায়নি। আটক হাতি শনিবার দিনগত রাতেই কক্সবাজারের চকরিয়া উপজেলাস্থ বঙ্গবন্ধু সাফারি পার্কে ও আটক হাতির মাহুতকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে। 

লামা বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আরিফুল হক বেলাল জানান, অবৈধভাবে কাঠ পরিবহনের কাজে ব্যবহৃত পোষা হাতির মালিকের বিরুদ্ধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর অধীনে ও কাঠ পাচার কাজে জড়িতদের বিরুদ্ধে ফরেস্ট ট্রানজিট রুলস ১৯৭৩ এর অধীনে মামলার প্রস্তুতি চলছে। অবৈধভাবে কাঠ পাচার রোধে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান বনবিভাগের এ কর্মকর্তা।

মন্তব্য করুন