রূপালী বিশ্ব

প্রকাশিত: ৫ জুলাই, ২০২৪, ০১:৩৪ পিএম

অনলাইন সংস্করণ

ব্রিটেনের আগামীর প্রধানমন্ত্রী কে এই স্টার্মার

লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের নির্বাচনে নিরুঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। দলটির নেতা কেইর স্টার্মার৷ ব্রিটেনের আগামী প্রধানমন্ত্রী। পরাজয় মানে নিয়ে তাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

১৯৬২ সালের ২ সেপ্টেম্বর যুক্তরাজ্যের অক্সটেডে জন্মগ্রহণ করেন কেইর স্টারমার। একটি শ্রমজীবী ​​পরিবারে জন্মগ্রহণ করেছিলেন তিনি। তার মা, একজন নিবেদিত ন্যাশনাল হেলথ সার্ভিসের একজন নার্স। তার বাবা ছিলেন একজন টুল মেকার। স্টারমার রিগেট গ্রামার স্কুলে পড়াশোনা করেছেন। তার পরিবারে তিনিই প্রথম সদস্য যে বিশ্ববিদ্যালয়ে পড়েছেন। লিডস বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়াশোনা করেছেন স্টারমার।

রাজনীতিতে আসার আগে স্টারমার একজন বিশিষ্ট মানবাধিকার প্রতিরক্ষা আইনজীবী ছিলেন। একজন ‘বাম আইনজীবী’ হিসেবে সামাজিক ন্যায়বিচারের প্রতি অঙ্গীকারাবদ্ধ ছিলেন স্টারমার। ১৯৮৭ সালে একজন ব্যারিস্টার হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন।

২০০৩ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য উত্তর আয়ারল্যান্ড পুলিশিং বোর্ডের আইনী উপদেষ্টা ছিলেন। এই সময়ে তার স্ত্রী ভিক্টোরিয়ার সঙ্গে তার দেখা হয়। যিনি ন্যাশনাল হেলথ সার্ভিসের জন্য কর্মরত ছিলেন। এই দম্পতি ২০০৭ সালে বিয়ে করেছিলেন এবং তাদের দুটি সন্তান রয়েছে।

 ২০০৮ সালে স্টারমার পাবলিক প্রসিকিউশনের পরিচালক নিযুক্ত হন। ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের নেতৃত্ব দেন। তার মেয়াদে, স্টিফেন লরেন্স হত্যা মামলাসহ বেশ কয়েকটি হাই-প্রোফাইল মামলা পরিচালনা করেন তিনি। ২০১৪ সালে ফৌজদারি বিচারে তার অসামান্য অবদানের জন্য বাকিংহাম প্যালেসে প্রয়াত রানী এলিজাবেথ তাকে নাইটহুড উপাধী দেন। 

 স্টারমার ২০১৫ সালে হলবর্ন এবং সেন্ট প্যানক্রাসের এমপি হিসাবে রাজনীতিতে প্রবেশ করেন। রাজনীতিতে এসেই তিনি দ্রুত লেবার পার্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেন। তিনি ২০১৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত শ্যাডো ইমিগ্রেশন মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালে জেরেমি করবিনের পদত্যাগের পর, স্টারমার ২০২০ সালে লেবার পার্টির নেতা নির্বাচিত হন।

মন্তব্য করুন